আইপিএল ফাইনালে বাজিগরের নাইট রাইডার্স


কবীর হোসেন

সাত বছর পর আবার আইপিএল ফাইনালে কলকাতা নাইট রাইডার্স। বুধবার রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লি ক্যাপিটালস তিন উইকেটে হারিয়ে ফাইনালে শাহরুখের নাইট রাইডার্স । বুধবার দ্বিতীয় এলিমিনটারে শারজা ক্রিকেট গ্রাউন্ডে কেকেআর অধিনায়ক ইয়ন মর্গান টসে জিতে দিল্লি ক্যাপিটালস কে ব্যাট করতে পাঠায় । কিন্তু দুর্দান্ত ফর্মে থাকা পৃথিবী শ (১৮) ও শিখর ধাওয়ান শুরুটা ভালো হয়নি । তার উপর কলকাতা নাইট স্পিনার ত্রয়ীর দাপটে ক্রমশ কোণঠাসা হয়ে পড়ে দিল্লি ক্যাপিটালস ব্যাটসম্যানরা শিখর ধাওয়ান(৩৬) ও শ্রেয়াস আইয়ার(৩০)* ছাড়া কোনো ব্যাটসম্যান বড় স্কোর করতে পারেনি ।শারজা ক্রিকেট স্টেডিয়ামে মন্থর পিচে ভয়ংকর হয়ে ওঠে সুনীল নারিন সাকিবুল হাসান ও বরুণ চক্রবর্তী। শেষের দিকে হেটমায়ার (১৭)দ্রুত রান করেন দিল্লি নির্ধারিত ওভারে ৬ উইকেটে ১৩৫ রান করে।

১৩৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করেন ফর্মে থাকা নাইট দুই ব্যাটসম্যান শুভ মান দিল ভেঙ্কটেশ্বর ৯৬ রানের পার্টনারশিপ গড়েন ।কিন্তু শুভমান গিল (৪৪) ১৬ তম ওভারে ফিরে যেতে ম্যাচে হারিয়ে যায় নাইটরা। এসময় ম্যাচে জাঁকিয়ে বসে ক্যাপিটালস আবেশ খান নকিয়া ও ক্যাসিগো রাবাডা এবং অশ্বিন এর কেরাম বলের সামনে ভেঙে পড়ে নাইটসরা । দিনেশ কার্তিক অধিনায়ক ইয়ন মর্গান, নীতিশ রানা, সাকিব আল হাসান ও সুনীল নারিন মাত্র সাত রান ছয় জন ব্যাটসম্যান কে হারায় কেকেআর ।ফাইনাল হাতছাড়া হতে হতে বাঁচিয়ে দেয় রাহুল। কিন্তু ক্রিকেট দেবী অপেক্ষায় ছিলেন শেষ ওভারের নাটকীয়তায় জন্য। শেষ ওভারে ম্যাচ পৌঁছয়।ছয় বলে সাত রান দরকার কেকেআরের । বল করতে আসেন রবীচন্দ্রন অশ্বিন প্রথম বল লেগ বাই রাহুল একরান ,দ্বিতীয় বল ডট, তৃতীয় বল সকিবুল হাসান আউট, চতুর্থ বলে সুনীল নারিন লং অন ক্যাচ আউট ,দুই বলে ছয় রান ,সামনে রবীচন্দ্রন অশ্বিন হ্যাট্রিক বলের মুখোমুখি রাহুল ত্রিপাঠি ।রবীচন্দ্রন অশ্বিনের পঞ্চম বল লং অন ওপর দিয়ে বল গ্যালারিতে সাত বছর কে কে আর ফাইনালে পৌছলেন রাহুল ত্রিপাঠী। ম্যাচের সেরা ভেঙ্কটেশ আইয়ার। আগামী ১৫ই অক্টোবর নাইটরা আবুধাবিতে ফাইনালে মুখোমুখি হবে মহেন্দ্র সিং ধোনির সিএসকে বিরুদ্ধে।

এযেনো ২০১২ পুনরাবৃত্তি। কলকাতা কলকাতা নাইট রাইডার্স দিল্লিকে হারিয়ে ফাইনালে পৌঁছায় এবং মাহিন্দ্রা সিং ধোনি সিএসকে মুখোমুখি হয় ফাইনালে। কলকাতা নাইট রাইডার্স চিদাম্বরম স্টেডিয়ামে চেন্নাই সুপার কিং কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। এবারও কলকাতা নাইটরা দিল্লি কে হারিয়ে ফাইনালে পৌঁছয় কিন্তু এবারে আবুধাবি ফাইনালে কে জিতে তা দেখার জন্য শুক্রবার পর্যন্ত অপেক্ষা করতে হবে।