প্রয়াত স্বাধীন ভারতের প্রথম বাঙালি মুসলিম মহিলা তথ্যচিত্র নির্মাতা সাবিহা ইয়াসমিন

স্বপন কারিকর ; কলকাতা

স্বাধীন ভারতে প্রথম বাঙালি মুসলিম মহিলা তথ্যচিত্র নির্মাতা ও তথ্যচিত্র নির্মাণ প্রতিষ্ঠান “দীবা প্রডাকশনস” এর প্রতিষ্ঠাতা সাবিহা ইয়াসমিন (মমি) গত ৬ মে প্রয়াত হয়েছেন। রেখে গিয়েছেন, স্বামী কাজী গোলাম গউস সিদ্দিকী ও একমাত্র কন্যা আবৃত্তিকার কাজী ফাইকা সিদ্দিকীকে।
মৃত্যুকালে সাবিহার বয়স হয়েছিল ৫৩ বছর।
তাঁর পরিচালিত তথ্য চিত্রগুলির মধ্যে ” নজরুলের জন্মভিটা ” অন্যতম জনপ্রিয়। দেশ বিদেশে প্রসংশা পেয়েছে ব্যাপক ভাবে। এ ছাড়া, তার পরিচালিত অন্যান্য তথ্যচিত্রের মধ্যে রয়েছে, বাংলার মুসলিম সমাজের সাম্প্রতিক অগ্রগতি নিয়ে “সময়ের সরনিতে, উঠতি মুসলিম জননেতে সৈয়দ রুহুল আমিনকে নিয়ে তৈরি তথ্যচিত্র ” সময়ের কাছাকাছি” আর দক্ষিণ ২৪ পরগনার বিপন্ন দ্বীপ ঘোড়ামারাকে নিয়ে তৈরি ” ঘোড়ামারা বিপন্নতা ও সম্ভবনাময় পর্যটন কেন্দ্র”। এ ছাড়াও বিজ্ঞাপন মূলক বেশ কয়েকটি তথ্যচিত্র পরিচালনা করেন তিনি। তাঁ র অসমাপ্ত ছবি বাংলার প্রথম প্রেস প্রতিষ্ঠাতা ও বহুমুখী প্রতিভার অধীকারী উইলিয়াম কেরি ও তার মিউজিয়াম নিয়ে একটি তথ্যচিত্র।
এ ছাড়াও তা র স্বামীর পরিচালিত প্রতিটি তথ্যচিত্রে নানা ভাবে যুক্ত থেকেছেন তিনি। যার মধ্যে রয়েছে বিশ্বের অন্যতম বৃহৎ বই বাজার কলেজ স্ট্রিট নিয়ে ; ” কলেজ স্ট্রিটের বইপাড়া” পাথর চাপড়ির পীর দাতাবাবা নিয়ে ” দাতাবাবা এক অনন্য মানব জমিন” প্রভৃতি।