দমে গেলেন হবে না

কলকাতা: শিক্ষকদের এই কোভিড অনলাইনে শুধু পড়ালেই হবে না। পড়ুয়াদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে অনলাইনে কাউন্সিলিং করতে হবে। তাদের বোঝাতে হবে তারাই শুধু এই পরিস্থিতির শিকার নয়। বিশ্বজুড়ে পড়ুয়ারা একই অবস্থার শিকার। ফলে দমে গেলে হবে না। পরিস্থিতি মোকাবিলা করেই এগিয়ে যেতে হবে। তবেই জীবনে সফল হওয়া যাবে। কোভিড পরিস্থিতিতে  পড়ুয়াদের মানসিক অবস্থা ও তার প্রতিকার নিয়ে এক অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা বোর্ডের সভাপতি ডঃ আবু তাহের কামরুদ্দিন একথা বলেন। মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনার আকড়াতে মাস মাইনোরিটি মিশনের আয়োজনে এই আলোচনা সভা অনুষ্ঠিত  হয়।

অধ্যাপক কামরুদ্দিন ছাড়াও অনুষ্ঠানে হাজির ছিলেন এলাকার তিনটি হাসপাতালের চিকিৎসক ও কয়েকজন বিশিষ্ট মনোবিদ। তাদের মধ্যে ডাঃ এস এম শর্মা ও ডাঃ  দীক্ষা মুখার্জী বলেন, এই পরিস্থিতিতে যেহেতু কম বয়সী পড়ুয়ারা তাদের স্বাভাবিক জীবন থেকে বিচ্ছিন্ন তাই সারাক্ষণ পড়তে বললে তাদের মানসিক চাপ বাড়বে। তাতে তাদের ক্ষতি হবে। তাই অনলাইনে পড়ানোর সময়ে শিক্ষকদের আরও বেশি আন্তরিক হতে হবে।
চলতি কোভিড পরিস্থিতিতে যে সব মাদ্রাসা শিক্ষক পড়ুয়াদের নানা ভাবে সাহায্য করছে এমন কয়েকজন শিক্ষক- শিক্ষিকাকে অনুষ্ঠানে সম্মানিত করা হয়।