প্রণব বাবু আর নেই বাঙালি তথা সারা ভারতবাসীর কাছে গভীর বেদনার দিন

নিজস্ব সংবাদদাতা

বাঙালি তথা সারা ভারতবাসীর কাছে গভীর বেদনার দিন । (১১ ডিসেম্বর ১৯৩৫ – ৩১ শে অগাস্ট ২০২০) সাধারন একটা মাস্টার মশাই থেকে ভারতের রাষ্ট্রপতি । গল্পের কাহিনিকে ও হার মানাবে । ইন্দিরা গান্ধী , রাজীব গান্ধী থেকে শুরু করে মনমোহন সরকার পর্যন্ত চার চারটি প্রধানমন্ত্রীর দফতরের গুরুত্ব পূর্ণ পদ সামলেছেন প্রণব বাবু । রাজনীতিতে এরকম ঠাণ্ডা মাথার মানুষ ভারতে বিরল । এক সময় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বলেছিলেন প্রনবের মাথায় হাতুড়ি মারলে মুখ থেকে ধোঁয়া বেরবে , কিন্তু মুখ থেকে কথা বের করা মুশকিল । এমনই ঠাণ্ডা মাথার মানুষ ছিলেন প্রনব বাবু । বীরভূমের সাধারন এক স্কুল শিক্ষক থেকে ভারতের রাষ্ট্রপতির চেয়ারে বসেছিলেন ঠাণ্ডা মাথার জন্য ।

আজ ৩১ শে অগাস্ট সন্ধ্যে বেলা দিল্লির সেনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন । ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি তথা প্রথম বাঙালি রাষ্ট্রপতি হয়েছিলেন প্রনব মুখোপাধ্যায় । এছাড়া ‘ভারতরত্ন’ পুরস্কারে এবং ভারতের শ্রেষ্ঠ সাংসদ সম্মানও পান তিনি ।  রাজ্য সভার দলনেতা , ভারতের বিদেশ প্রতিরক্ষা , যোগাযোগ ও রাজস্বমন্ত্রী হয়েছিলেন প্রণববাবু ।

সাতদিন ভারতের জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে এবং আগামী জাতীয় শোক পালন করা হবে ।  গত ১০ অগাস্ট দিল্লির সেনা হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে ভর্তি হন ।  ২২ দিনের মাথায় ৮৪ বছর বয়সে তিনি পরলোক গমন করলেন ।