চলচ্চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের জন্মদিন

প্রসেনজিৎ বিশ্বাস , কলকাতা :

চলচ্চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষ ১৯৬৩ সালের ৩১ আগস্ট কলকাতায় জন্মগ্রহণ করেন। তার বাবা- মা উভয়েই চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি ছিলেন অর্থনীতির ছাত্র।তার কর্মজীবন শুরু হয়েছিল একটি বিজ্ঞাপন সংস্থার ক্রিয়েটিভ আর্টিস্ট হিসেবে। তার প্রথম ছবি মুক্তি পায় হীরের আংটি। দ্বিতীয় ছবি উনিশে এপ্রিল,এই ছবির জন্য তিনি শ্রেষ্ঠ কাহিনী ও চিত্র বিভাগে জাতীয় পুরস্কার পান। এছাড়াও তার বেশ কিছু বাংলা সিনেমা মুক্তি পায় তারমধ্যে দহন, বাড়িওয়ালী, অসুখ, উৎসব, তিতলি, চোখের বালি, রেনকোট, অন্তরমহল, খেলা, সব চরিত্র কাল্পনিক, নৌকাডুবি, আবহমান, জীবনস্মৃতি, সত্যান্বেষী, দা লাস্ট লিয়ার অন্যতম।

তিনি কিছু ছবিতে অভিনয়ও করেন।উড়িয়া ছবি ‘কথা দেই থিল্লি মা-কু-তে তিনি প্রথম অভিনয় করেন। মেমোরিজ ইন মার্চ,প্রেমের গল্প ছবিতেও তিনি অভিনয় করেন। প্রেমের গল্প ছবির বিষয় ছিল সমকামিতা। তার শেষ মুক্তিপ্রাপ্ত ছবি চিত্রাঙ্গদা। এটি রবীন্দ্রনাথ ঠাকুরের চিত্রাঙ্গদা কাঠামো অবলম্বনে নির্মিত। এটি ৬০ তম জাতীয় পুরস্কার প্রদান অনুষ্ঠানে বিশেষ জুরি পুরস্কার পায়।

দুই দশকের কর্মজীবনে তিনি বারোটি জাতীয় পুরস্কার এর পাশাপাশি কয়েকটি আন্তর্জাতিক পুরস্কারও পেয়েছিলেন। তিনি ছিলেন সত্যজিৎ রায়ের অনুরাগী। জীবনের শেষ বছর গুলিতে তিনি রূপান্তরকামী জীবনযাত্রা নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন। তিনি নিজের সমকামী সত্তাটিকে খোলাখুলিভাবে স্বীকার করে নেন,যা ভারতীয় চলচ্চিত্র জগতের খুব কম মানুষ করেছেন।

দীর্ঘ ১০ বছর ধরে তিনি ডায়াবেটিস রোগে এবং পাঁচ বছর ধরে পানক্রিটিটিস রোগে ভুগছিলেন। এছাড়া তার অনিদ্রা রোগ ছিল।যার জন্য তিনি ঘুমের ওষুধ খেতেন। ২০১৩ সালের ৩০ মে কলকাতার বাড়িতে হূদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান। তখন তাঁর বয়স হয়েছিল ৪৯ বছর।