নোবেল জয়ী মাদার টেরিজার জন্মদিন

প্রসেনজিৎ বিশ্বাস , কলকাতা :

মেরি টেরিজা বোজাঝিউ , যিনি মাদার টেরিজা নামে খ্যাত , ১৯১০ সালের ২৬ আগস্ট জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন নিকালো ও দ্রানা বয়াজুয়ের কনিষ্ঠ সন্তান । ছোট থেকেই তিনি ধর্মপ্রচারকদের জীবন ও কাজ কর্মের গল্প শুনতে ভালোবাসেন । মাত্র ১২ বছর বয়সেই তিনি ধর্মীয় সন্ন্যাস জীবন যাপনের সিদ্ধান্ত নেন।

     ১৮ বছর বয়সে তিনি গৃহত্যাগ করে একজন ধর্ম প্রচারক হিসেবে যোগ দেন সিস্টার্স অফ লোরেটো সংস্থায় । খ্রিস্টধর্ম প্রচারের উদ্দেশ্যে তিনি ভারতে আসেন । জীবনের বাকি সময় তিনি ভারতে থেকে যান ।

      ১৯৫০ সালে কলকাতায় তিনি মিশনারিজ অব চ্যারিটি নামে একটি খ্রীস্ট ধর্মপ্রচারণা সংঘ প্রতিষ্ঠা করেন । ২০১২ সালে এই সংঘের সাথে যুক্ত হয় আরও৪৫০০ সন্ন্যাসিনী । প্রথমে ভারতে ও পরে বিশ্বে তার এই ধর্ম প্রচার কার্যক্রম ছড়িয়ে পড়ে । তিনি ১৯৭৯ সালে নোবেল শান্তি পুরস্কার পান । ১৯৮০ সালে ভারতের সর্বোচ্চ সম্মান ভারতরত্ন লাভ করেন ।

      মাদার টেরিজা একজন বিতর্কিত ব্যক্তিত্ব । মৃত্যুর আগে ও পরে তিনি বিভিন্ন ব্যক্তি, সংস্থা, একাধিক রাষ্ট্রের দারা নন্দিত ও নিন্দিত হয়েছেন । বিভিন্ন মেডিকেল জার্নালে তাঁর প্রতিষ্ঠিত চিকিৎসা কেন্দ্রে চিকিৎসার নিম্নমানের সমালোচনা করা হয় এবং  দানের অর্থের অপব্যয়ের বিষয়েও উদ্বেগ প্রকাশ করা হয় ।