চলতি সপ্তাহে পরপর চার দিন বন্ধ ব্যাংক

প্রসেনজিৎ বিশ্বাস,কলকাতা :

সাপ্তাহিক লকডাউন এবং শনিবার , রবিবার মিলে চলতি সপ্তাহে টানা চার দিন বন্ধ থাকছে সরকারি-বেসরকারি সমস্ত ব্যাংক । এবছর এই প্রথম পরপর চার দিন ব্যাংক বন্ধ থাকছে , যার ফলে ব্যাংক কর্মীদের খোশ মেজাজে থাকতে দেখা গেলেও গ্রাহকদের মধ্যে হতাশার ছাপ লক্ষ্য করা যাচ্ছে ।

       অধিকাংশ গ্রাহকদের দাবী  ” আগে লকডাউনে ব্যাংক খোলা থাকত ।  কিন্তু এখন সাপ্তাহিক লকডাউনে ব্যাংক বন্ধ থাকছে । মাসের প্রথম , তৃতীয় , পঞ্চম সপ্তাহের শনিবার আগে ব্যাংক খোলা থাকতো । এখন সপ্তাহিক লকডাউনে সমস্ত শনিবার ব্যাংক বন্ধ থাকছে । তারমধ্যে গ্রাহকদের জন্য ব্যাংকের কাজের সময় ছিল সকাল দশটা থেকে বিকেল চারটে পর্যন্ত , এখন দুপুর দুটো পর্যন্ত করা হয়েছে। যার ফলে সমস্যা দিন দিন বাড়ছে “।

      ব্যাংক কর্মীদের অনেকের দাবি “ব্যাংক বন্ধ থাকলেও এটিএম ই-কর্ণারগুলো লকডাউনের আওতায় বাইরে থাকছে , ফলে সেগুলো খোলা থাকছে । সেখানে গ্রাহকরা টাকা তোলা , জমা করতে পারবেন। গ্রাহকদেরও পাল্টা দাবী “অধিকাংশ এটিএম মেশিন গুলো ছুটির দিনগুলোতে বিকল হয়ে পড়ে থাকে । তার মধ্যে যে সমস্ত এটিএম মেশিন গুলো ভালো থাকে , তাতে ছুটির দিনে টাকা ভরতে অনেক সময় কেউ আসে না । ফলে মেশিন গুলো ভালো থাকলেও টাকা শূন্য হয় পড়ে থাকে। তারা আরো বলেন ” ব্যাংকের ছুটির দিন যদি এভাবে দিন দিন বাড়তে থাকে সেটা খুবই অসুবিধাজনক “।