পরলোক গমন করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র

প্রসেনজিৎ বিশ্বাস, কলকাতা:
বুধবার গভীররাতে কলকাতার বেলভিউ নার্সিং হোমে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর।
১৯৪৭ সালে অধুনা বাংলাদেশের যশোর জেলায় তিনি জন্মগ্রহণ করেন। ষাট ও সত্তর দশকের প্রভাবশালী রাজনীতিবিদ হিসেবে তার উত্থান। ১৯৭২ সালে প্রথম শিয়ালদহ বিধানসভা আসন থেকে জয়ী হন।কংগ্রেস নেতা গণি
খান চৌধুরীর শিষ্য বলে তিনি পরিচিত ছিলেন।
রাজনীতি জগতে ছোড়দা নামে খ্যাত সোমেন বাবু তিনবার প্রদেশ কংগ্রেস সভাপতি ছিলেন। ২০০৮ সালে কংগ্রেস ছেড়ে নিজে “প্রগতিশীল ইন্দিরা কংগ্রেস” নামে দল গঠন করেছিলেন। পরে সেই দলের সঙ্গে তৃণমূলে এসে যোগ দেন।তৃণমূল থেকে দাঁড়িয়ে ২০০৯ সালে ডায়মণ্ড হারবার থেকে সাংসদ নির্বাচিত হন। ২০১৪ সালে তৃণমূল ছেড়ে আবার কংগ্রেসে যোগ দেন। তারপর সারাজীবন কংগ্রেসে ছিলেন।
তার মৃত্যুতে সমবেদনা জানিয়েছেন রাজনৈতিক মহলের একাধিক নেতৃবৃন্দ। রাহুল গান্ধী এক টুইটে জানান, ভালোবাসা ও শ্রদ্ধায় তাকে মনে রাখব। রাজ্যের রাজ্যপাল জগদীপ ধনখর গভীর শোক প্রকাশ করেছেন। প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি জানিয়েছেন “তিনি দৃঢ় চরিত্রের মানুষ ছিলেন”। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন” তার মৃত্যুতে রাজনৈতিক জগতের অপূরণীয় ক্ষতি হল।তার সঙ্গে আমার অনেক দিনের পরিচয় ছিল”।