সেলুলয়েড পর্দায় দেশ নায়কের উপাখ্যান

অর্পিতা বসু , কলকাতা

সম্প্রতি বলিউড চলচ্চিত্র জগতে বায়োপিক সিনেমার রমরমা বেড়েই চলেছে। ক্রিকেটার এম.এস.ধোনীর পাশাপাশি প্রফেসর আনন্দ কুমারের জীবনী বায়োপিকের মাধ্যমে চিত্রায়িত করা হচ্ছে। এই বায়োপিকের ধারা দিনে দিনে পর্দায় বেড়েই চলেছে। ইতিমধ্যে বলিউডে দেশপ্রেম নিয়ে বহু সিনেমা চর্চায় রয়েছে, তার মধ্যে আজ বরুণ ধাওয়ান ঘোষণা করলেন তাকে এবার অন্যরুপে দেখতে পাবেন তার ফ্যানরা।

কোন চরিত্রেঅভিনয় করতে দেখা যাবে বরুণকে ? এই জল্পনার অবসান বরুণ ধাওয়ান নিজেই করলেন ইন্সটাগ্রামের একটা পোস্টের মাধ্যমে। কমেডি ছবির এই হাসি-খুশি নায়ককে দেখা যাবে এক বিশেষ দেশনায়কের চরিত্রে। আজ পরমবীর অরুণ ক্ষেত্রপালের জন্মদিন উপলক্ষ্যে তারই চরিত্রে অভিনয় করার কথা ঘোষণা করলেন বলিউডের অন্যতম কমেডিয়ান বরুণ।

১৯৭১ সালের ভারত-পাক মুক্তি যুদ্ধের অন্যতম নায়ক ছিলেন অরুণ ক্ষেত্রপাল। ব্যাটেল অফ বাসন্তরে শহীদ হয় পরমবীরের। যুদ্ধে তার অবদান, কিভাবে শহীদ হলেন তাই নিয়ে এই চলচ্চিত্রের পট চিত্র। চরিত্রটি বেশ সিরিয়াস, তাই নিয়ে বলিউডে বরুণ কতটা অভিনয়ে কতটা সফল হবে তাই নিয়ে প্রশ্ন বহু সমালোচকের। বরাবর বরুণকে পর্দায় কমেডি চরিত্রে দেখা গেলেও ‘বদলাপুর’, ‘অক্টোবর’ সিনেমায় বরুণের কমেডিয়ানের বিপরীত চরিত্রে অভিনয়ের দলিল হল এই সিনেমাগুলি, যা দর্শকের মন কেড়েছে। পরিচালক শ্রী রাঘবন বেশ কনফিডেন্ট এর সাথে অরুণের চরিত্রে বরুণকে নির্বাচন করেছে। চলচ্চিত্রে প্রযোজনার দায়িত্বে আছে দীনেশ বিজয়ন।

বলিউডে ‘উরি’,’রাজি’র মতো ন্যাশানাল অ্যাওয়ার্ড বিজয়ী দেশাত্মবোধক সিনেমাগুলি বক্স অফিসে বেশ সুপারহিট হয়েছে। দেশপ্রেমের টানটান উত্তেজনা নিয়ে ভিকি কৌশলকে ফের পর্দায় দেখা যাবে স্যাম মানেকরের চরিত্রে। বাংলাদেশ মুক্তি যুদ্ধের গল্প ‘স্যাম’ নিয়ে মেঘনা তার দ্বিতীয় দেশপ্রেম ইনিংস নিয়ে আসছেন বলিউডে।

সেলুলয়েড পর্দায় কেমন হবে এই দেশনায়কদের গল্প ? তা সময়েই বলে দেবে। বরুণ ধাওয়ান এই চরিত্রে অভিনয় করার জন্য বেশ জোরকদমে প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছেন। এই উপাখ্যান বক্স অফিসে কেমন চলে তাই দেখার।