আজ শুরু মাধ্যমিক পরীক্ষা, রাজ্যে ১০লক্ষ্যেরও বেশি মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য পর্ষদের গুচ্ছ পরিকল্পনা

কল্যাণ অধিকারী, হাওড়া : নির্বিঘ্নে কাটুক মাধ্যমিক ২০২০ আশায় প্রশাসন। সেইমতন একগুচ্ছ প্রকল্প গ্রহণ করা হয়েছে। পরীক্ষার শুরুর আগে ও পরীক্ষা শেষে যানজটের হয়রানি রুখতে প্রশাসনের পক্ষ থেকে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া সমস্ত স্কুলে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা রাখা হচ্ছে। বিদ্যুৎ পরিষেবা যাতে স্বাভাবিক থাকে দপ্তরের সঙ্গে যোগাযোগ থাকবে। স্পর্শকাতর এলাকায় সিসিটিভি ক্যামেরা থাকছে। টুকলি রুখতে টুকলি প্রবল এলাকায় ইন্টারনেট পরিষেবা ২ঘন্টা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১০ লক্ষ্যের বেশি। ৩হাজারের কাছাকাছি থাকছে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা। প্রশ্নপত্র ফাঁস আটকাতে পরীক্ষার ২ঘন্টা আগে পরীক্ষাকেন্দ্রগুলিতে বন্ধ খামে প্রশ্নপত্র পৌঁছবে। বেলা ১২টার সময় পরীক্ষা শুরু। তার ঠিক কুড়ি মিনিট আগে বন্ধ খাম খোলা হবে। তার ৫মিনিট পর পরীক্ষার্থীদের উত্তরপত্র দেওয়া শুরু হবে। উত্তরবঙ্গের ৬টি জেলায় বেশ কিছু ব্লকে পরীক্ষা চলাকালীন ২ঘন্টা বন্ধ থাকবে ইন্টারনেট। পরীক্ষার্থীদের সাহায্যার্থে প্রশাসনের একাধিক ফোন নম্বর দেওয়া হয়েছে। সভাপতি-০৩৩ ২৩২১৩০৮৯, ৯০৫১৪১৪১১১, ০৩৩২৩২১৮১২২। অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি (এক্সামিনেশন) নম্বর ৯৮৭৪৪৯৯৮২০। এছাড়া গ্রামীণ হাওড়ার আমতা ২নম্বর পঞ্চায়েত সমিতি এলাকায় মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য হেল্পলাইন নম্বর ৯৬৮১১১৪০৪৪। হোয়াটসঅ্যাপ নম্বর ৮১৬৭২২২১২২।

পরীক্ষা শেষ বিকাল ৩টেয়। পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্রের কাছাকাছি মাইক জাতীয় সাউন্ড সিস্টেম ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। রাস্তায় মাধ্যমিক পরীক্ষার্থীকে দাঁড়িয়ে থাকতে দেখলেই সাহায্যের নির্দেশ দিয়েছেন পরিবহণ মন্ত্রী।পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত মাধ্যমিক পরীক্ষা শেষ হবে আগামী ২৭ ফেব্রুয়ারি। তার আগে অবধি প্রতিটি কেন্দ্রের প্রতি তীক্ষ্ণ নজর রাখবে মধ্যশিক্ষা পর্ষদ। ফলাফল প্রকাশিত হবে তিন মাসের মধ্যে বলে সূত্রের খবর।