পঞ্চম বর্ষে মিনার্ভা

মৌসুমী সাহা ; কলকাতা , ১৬ জানুয়ারী : জাতীয় নাট্য উৎসবের আজ ছিল উদ্বোধন। গুটি গুটি পায়ে মিনার্ভা পাঁচ বছরে পা দিল। পঞ্চম বর্ষের আয়োজনও ছিল ত্রুটিহীন। ১৬ থেকে ২৩ ফেব্রুয়ারি চলবে এই উৎসব বিভিন্ন মঞ্চে।

পর্দা সরে যেতে দেখা গেল মঞ্চে উপবিষ্ট গুণীজনেরা। সঞ্চালক সঞ্চালিকা দর্শকদের সঙ্গে পরিচয় ঘটালেন গুনীজনদের। মঞ্চের মধ্যমণি মন্ত্রী ব্রাত্য বসু। এছাড়া ছিলেন দেবেশ চট্টোপাধ্যায়, দেবকুমার হাজরা, অর্পিতা ঘোষ, পঙ্কজ মুন্সী প্রমুখ। প্রদীপ প্রজ্বলন ও পত্রিকা প্রকাশের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সহায়তায় মিনার্ভা আজ জাতীয় স্তরে জায়গা করে নিয়েছে বললেন তথ্য সংস্কৃতি আধিকারিক। জানা গেল আট দিনে মোট পঁচিশটি নাটকের মধ্যে দুটি নাটক আমন্ত্রিত যার একটি পশ্চিমবঙ্গের। বাকী তেইশটি নাটক মিনার্ভা তার গুণগত মান বজায় রেখে বিচারকের সহায়তায় বাছাই করে নিয়েছে। মন্ত্রী ব্রাত্য বসু জানালেন মুখ্যমন্ত্রীর তহবিল থেকে আশি লক্ষ টাকা অনুদান দেওয়া হয়েছে এই উৎসবে। ফিতা কেটে নাট্য প্রদর্শনীর উদ্বোধন করেন মন্ত্রী।

সর্বোপরি মিনার্ভা জায়গা করে নিল মানুষের মনে। নাট্যপ্রমী মানুষগুলো গতানুগতিক জীবন ছেড়ে কয়েকটা দিন যাতে অন্যভাবে শ্বাস নিতে পারে তাই তো মিনার্ভার এই বিশাল আয়োজন।