লকডাউনে লম্বা লাইন ব্যাঙ্কের দোরগোড়ায়

সৌমিত পাত্র ; ঘাটাল , ২০ এপ্রিল :-

রাজ্য জুড়ে লকডাউন ঘোষণা হওয়ায় পর থেকেই স্তব্ধ গোটা রাজ্য। দেশে করোনাভাইরাস রুখতে চলছে লকডাউন। সেই সময় দুঃস্থ মানুষের পাশে দাঁড়াতে ‘জন ধন যোজনা’র অ্যাকাউন্টে পাঁচশো টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পর থেকেই ব্যাঙ্কগুলিতে ভিড় জমছে। সামাজিক দুরত্ব বজায় রেখেই কেউ ব্যাঙ্কে খোঁজ নিচ্ছেন ‘জন ধন যোজনা’র টাকা এসেছে কি না। কেউ এসেছেন ওই যোজনার টাকা তুলতে লাইনে প্রায় বেশির ভাগই মহিলা। বুধবার এমনি ছবি দেখা গেল ঘাটালের বীরসিংহ, রাধানগর, নতূকেও ছিল একই পরিস্থিতি। নতূকে গ্রাহক পরিষেবা কেন্দ্রের সামনে সামাজিক দূরত্ব বজায় রাখতে সাদা দাগ কেটে দেওয়া হয়।
বেশ কয়েকদিন ধরে নতূকের এই গ্রাহক পরিষেবা কেন্দ্রের বাইরে গ্রাহকদের ভিড় উপচে পড়ে। যদিও ব্যাঙ্কের ভিতরে এক’জনের বেশি গ্রাহককে একসঙ্গে ঢুকতে দেওয়া হয়নি। লাইনে দাঁড়িয়ে থাকা এক মহিলা বলেন শুনছিলাম জন ধন অ্যাকাউন্টে টাকা ঢুকেছে। টাকা তুলতেই এসেছি।
ব্যাংক গুলিতে যাতে করে সাধারণ মানুষের কোনরকম সমস্যা না হয় তারই জন্য ঘাটাল থানার পুলিশ প্রশাসনের তরফে মাইকিং করা হয়, যাতে করে মানুষ সচেতনতা ও সামাজিক দূরত্ব বজায় রেখে লাইনদেন প্রত্যেকে।