কাবাব

সুদেষ্ণা চক্রবর্তী

রেসিপির নাম:-

🐟 ইলিশের গঙ্গা যমুনা

বিবরন:-

কথায় বলে মাছে ভাতে বাঙ্গালী। তার ওপর যদি হয় বর্ষাকাল তবে আর কথাই নেই । এই বর্ষা কালে সবার আগে যার নাম সবার মুখে বিরাজ করে সে হলো বর্ষার রানী , রুপোসী ইলিশ। তাই  আজ বাঙ্গালীর এক প্রাচীন পদ  যদিও এই পদটির সমাদর আজ ও খুব কম নয় তেমনি একটি রেসিপি আমি এনেছি । ইলিশের গঙ্গা যমুনা। চলুন দেখে নেওয়া যাক কি ভাবে বানিয়েছি এই রেসিপিটি।

কবব

উপকরন :-

:::::::::::::::::

🐠 ২ পিস  ডিম সমেত ইলিশ মাছ

🐠 ১/২ কাপ সর্ষের তেল

🐠 ১ টেবিল চামচ কালো সর্ষে

🐠 ১ চা চামচ সাদা তিল

🐠 ৫ টা কাঁচা লঙ্কা

🐠 ৫ কোয়া রসুন

🐠  স্বাদ মত নুন

🐠 ১ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো

🐠 ১ টা গোটা কাশ্মীরি  শুকনো লঙ্কা

🐠 ৩ টেবিল চামচ চিনি

🐠 ২ চা চামচ হলুদ গুঁড়ো

🐠 ১ পিঞ্চ কালো জিরে

🐠 ৫ গ্ৰাম পাকা তেঁতুল

🐠 সাজানোর জন্য দুটো কাঁচা লঙ্কা

প্রনালী:-

  • সর্ষের গ্ৰেভির জন্য●

🐟 প্রথমে কালো সর্ষে , সাদাতিল , ২ টো কাঁচালঙ্কা , রসুন , অল্প নুন দিয়ে মিক্সিতে একটা স্মুথ পেস্ট বানিয়ে নিতে হবে।

  • তেঁতুলের গ্ৰেভির জন্য ●

🐟 তেঁতল ও কাশ্মীরি লঙ্কা একসঙ্গে দিয়ে মিক্সিতে পেস্ট বানিয়ে নিতে হবে।

🐟 ৩ টে কাঁচা লঙ্কা পেস্ট করে নিতে হবে।

একটা বাটিতে তেঁতুল আর লঙ্কার পেস্ট নিয়ে ওর মধ্যে এক চা চামচ নুন ,এক চা চামচ হলুদের গুঁড়ো , ১ চা চামচ লঙ্কার গুঁড়ো ও ২ টেবিল চামচ সর্ষের তেল ও ২ টেবিল চামচ জল দিয়ে একটা মিশ্রন বানিয়ে নিতে হবে।

🐟 আর একটা বাটি তে সর্ষের পেস্ট ১/৪ চা চামচ নুন , ২ টেবিল চামচ সর্ষের তেল, ১/২ চা চামচ হলুদের গুঁড়ো ২ টেবিল চামচ জল দিয়ে একটা একটা মিশ্রন তৈরি করে রাখতে হবে।

🐟 এরপর গ্যাসে ফ্রাইং প্যান বসিয়ে ভালো করে গরম করে ২ টেবিল চামচ মত সর্ষে তেল দিয়ে গরম করে নুন হলুদ মেখে রাখা ইলিশ মাছ গুলো হাল্কা ভেজে তুলে নিতে হবে। বেশি তেল দেওয়ার দরকার নেই ইলিশের ও নিজস্ব একটা তেল আছে।

🐟 এরপর ওই তেলে  কালো জিরে ফোড়ন দিয়ে সর্ষের মিশ্রনটা দিতে হবে ও একটু নেড়ে সর্ষের বাটিতে সামান্য জল দিয়ে ধুয়ে কড়াইতে দিয়ে ২-৩ মিনিট ফুটিয়ে ১ টেবিল চামচ কাঁচা সর্ষে তেল ছড়িয়ে একটা বাটি তে  নামিয়ে নিতে হবে। (সর্ষের বেশি ফোটালে তেতো হয়ে যাবে)।

🐟 এরপর ফ্রাইং প্যানটা ধুয়ে গরম করে আবার ওর মধ্যে কিছুটা সর্ষের তেল দিয়ে গরম করে তেঁতুলের মিশ্রন টা দিয়ে একটু ফুটিয়ে ভেজে রাখা ইলিশ মাছটা দিয়ে ফোটাতে হবে । খেয়াল রাখতে হবে যাতে মাছটা পুরোটা ডুবে না যায়। একপিঠ যেন ওপরে থাকে । এবার সর্ষের গ্ৰেভিটা একটা চামচের সাহায্যে মাছের ওপরের দিকটায় সুন্দর করে দিয়ে ওপরে এক চা চামচ কাঁচা সর্ষে তেল ছড়িয়ে ঢাকনা চাপা দিয়ে ৫ মিনিট ভাপে রান্না হতে দিতে হবে । এই সময় অবশ্যই গ্যাস লো তে থাকবে।

🐟 এবার একটা সার্ভিং প্লেটে মাছগুলোর সর্ষের গ্ৰেভি দেওয়া মাছটা ওপরে করে রেখে একপাশে তেতুলের গ্ৰেভি ও একপাশে অল্প বাঁচিয়ে রাখা সর্ষের গ্ৰেভি দিয়ে ওপরে দুটো কাঁচা লঙ্কা দিয়ে  সাজিয়ে পরিবেশন করতে হবে।

(এই রেসিপিটা গরম ভাতের সঙ্গে অত‍্যন্ত সুস্বাদু লাগবে ।)

🐟🐟🐟 (সর্ষের সঙ্গে  সাদা তিল মিশিয়েছি এই কারনে অনেক সময় কাঁচা লঙ্কা ও নুন মিশিয়ে বাটার পর ও সর্ষে তেতো লাগে এই সাদা তিল মিশিয়ে বাটলে সর্ষে  একেবারেই তেতো হবে না।আর তিল শরীরের জন্য ও খুব উপকারি এবং স্বাদ ও খুব সুন্দর হয়। তবে কেউ চাইলে তিল ব্যবহার নাও করতে পারেন তার পরিবর্তে সাদা সর্ষে ব্যবহার করতে পারেন।) 🐟🐟