ইরানে বিধ্বস্ত বিমান!


অর্পিতা বসু

বুধবার ভোরবেলা প্রায় ১৭৬ জন সহযাত্রীসহ নিয়ে ইউক্রেনের একটি বিমান ভেঙে পড়লো ইরানে।তেহরান থেকে ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের বোয়িং -৭৩৭ বিমানটি পাড়ি দিয়েছিল ইউক্রেনের দিকে,সামান্য যেতেই যান্ত্রিক গলযোগের জেরে বিমানটি বিধ্বস্তভাবে ভেঙে পড়ে।

বিমানের বিমানচালক,কর্মী,যাত্রী সহ ১৮০ জনের মৃত্যু হয় বলে জানা গিয়েছে ইরানের স্থানীয় সংবাদমাধ্যম থেকে।প্রাথমিকভাবে প্রযুক্তিগত সমস্যার কারণে ইরানের ইমাম খোমেইননি থেকে সামান্য ওড়ার পরপরই বিমান দুর্ঘটনাটি ঘটে।ইউক্রেনের পরাষ্ট্রমন্ত্রী ভাদিম প্রিস্তাইকো একটি নিহত যাত্রী তালিকা পেশ করেন,তার মধ্যে ৮২জন যাত্রী ইরানের ছিলেন,বাকিরা ভীন দেশী ছিলেন।

ঘটনাটি ঘটার সাথে বিমানকর্মীরা তাৎক্ষণিকতার সাথে সাথে উদ্ধারকাজ চালান।বিমানটি পরীক্ষা করে দেখা গেছে বিমানের ইঞ্জিন বিকল হওয়ার কারণে এই দুর্ঘটনা ঘটে ও ঘটনাস্থলে আগুন লেগে যায়।

অপরদিকে,আজ সকাল থেকে উত্তপ্ত গোটা ইরানের রাজনৈতিক পরিবেশ।রাজনৈতিক মহল থেকে অনেকের ধারণা সেনাপ্রধান সুলেমোনির হত্যার প্রতিশোধ নিতে ইরান সরকার উদগ্রীব। প্রতিশোধের আগুন নেভাতে বুধবার ভোরে মার্কিন বেসক্যাম্পে হামলা চালায় ইরান সেনা।মিসাইল ক্যাম্পে হামলা চালানোর কিছুক্ষণের মধ্যে বিমান বিধ্বস্তের ঘটনাটি ঘটে।মিসাইল ক্যাম্পের ক্ষতির আঁচ না জানা গেলেও ইরানের ক্ষতির পরিমাণটা অনেকাংশে বেশী।অবশ্য রাজনৈতিক ঘটনা আর বিমান বিধ্বস্ত দুটি ঘটনা সম্পূর্ণ আলাদা বলছেন ইরান সরকার।