জাতীয় সড়কে উল্টে গেল গ্যাস ট্যাঙ্কার, আতঙ্ক ও যানজটে হাস ফাস বাগনান

কল্যাণ অধিকারী, হাওড়া

৬নং জাতীয় সড়কের উপর গ্যাস ট্যাঙ্কার উল্টে বিপত্তি। বুধবার দুপুরে ঘটনাটি ঘটেছে বাগনান থানার চন্দ্রপুর এলাকায়। ঘটনার জেরে এলাকায় আতঙ্ক ছড়ায়। তীব্র যানজটে হাসফাস অবস্থা জাতীয় সড়ক জুড়ে। পরে পুলিশ খড়গপুরমুখী লেন দিয়ে দ্বিমুখী গাড়ি চালানোর নির্দেশ দিলে কিছুটা স্বাভাবিক হয় পরিস্থিতি।

স্থানীয় সূত্রে জানা গেছে, হলদিয়া থেকে কলকাতা যাচ্ছিল একটি গ্যাস ট্যাঙ্কার। বাগনান চন্দ্রপুর এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় ট্যাঙ্কারটি। নীচের দিকে থাকা তিনটি ভালব ক্ষতিগ্রস্ত হয়। বের হতে থাকে অল্পবিস্তর গ্যাস। এলাকাবাসীদের মধ্যে গ্যাস লিক হওয়ার আতঙ্ক ছড়িয়ে পড়ে। বাসিন্দারা এলাকা ছেড়ে অন্যত্র চলে যায়। খবর যায় থানায়। খবর পেয়ে চলে আসে দমকল।

মাস চারেক আগে ৬ নম্বর জাতীয় সড়কে রানীহাটিতে এলপিজি গ্যাস ট্যাঙ্কার রেলিং-এ ধাক্কা মেরেছিল। গ্যাস লিক করে এলাকায় ছড়িয়েছিল তীব্র আতঙ্ক। মাইকিং করে আশপাশের এলাকায় বিদ্যুৎ বিছিন্ন করে দেওয়া হয়৷ এবার ঘটনাস্থল বাগনান। গতি থাকায় নিয়ন্ত্রণ হারিয়ে ট্যাঙ্কারটি কলকাতামুখী লেনে আড়াআড়াভাবে উল্টে যায়। সামনের ইঞ্জিনের অংশ ডিভাইডারে উঠে যায়। গ্যাস বের হতে থাকায় ছোটাছুটি ফেলে দেয় স্থানীয়রা। ওঁদের কাছে থেকে খবর পৌঁছায় থানায়। খবর যায় গ্যাস কোম্পানি তে। এলাকায় আসে গ্যাস কোম্পানির লোকজন। ভালব এঁটে দিলে বিপত্তির শেষ হয়। তবে ততক্ষণে তীব্র থেকে তীব্রতর হয়েছে যানজট। পরে খড়গপুরমুখী লেন দিয়ে দ্বিমুখী যান চলাচল শুরু হয়। ক্রেন এসে ট্যাঙ্কারটি সরালে চালু হয় যান চলাচল।