উৎকর্ষ বাংলা’ প্রকল্পে বেকার যুবক – যুবতীদের শিবির জয়পুরে

কল্যাণ অধিকারী, হাওড়া

‘উৎকর্ষ বাংলা’ প্রকল্পে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পাশ ছেলেমেয়েদের কারিগরি প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যে সচেতনতা শিবির অনুষ্ঠিত হল হাওড়া আমতা জয়পুরে।

২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে রাজ্য জুড়ে সূচনা হয় ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্পের। মূলত বেকার ছেলেমেয়েদের কর্মসংস্থানের লক্ষ্যে চালু করা হয়েছিল। এ দিন ওই প্রকল্পের অধিন আমতা ২নং পঞ্চায়েত সমিতি এলাকায় এসসি, এসটি এবং সংখ্যালঘু ছাত্রছাত্রীদের প্রশিক্ষণ দিয়ে কিভাবে চাকরির লক্ষ্য মাত্রায় পৌঁছে দেওয়া যায় তার আলোচনা অনুষ্ঠিত হল। উপস্থিত ছিলেন আমতা ২নং পঞ্চায়েত সমিতির সভাপতি সুকান্ত পাল। তিনি জানান, “বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের জন্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্ক প্রসূত উৎকর্ষ বাংলা প্রকল্পের সচেতনতা শিবির অনুষ্ঠিত হল। উপস্থিত থাকা যুবক-যুবতীদের নিদ্দিষ্ট প্রশিক্ষণ কেন্দ্রে স্বল্প সময়ের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। পাশাপাশি চাকরির লক্ষ্য মাত্রায় পৌঁছে দেওয়া হবে। সম্পূর্ণটা হবে নিখরচায়।”

শিবিরে এলাকার ছাত্রছাত্রী, যুবক-যুবতী যাদের বয়স ১৮ থেকে ৩৫ বছর এবং পরিবারের আর্থিক স্বচ্ছলতা একদমি নেই। ওই সমস্ত যুবক-যুবতীদের এক বছরের কারিগরি প্রশিক্ষণ দিয়ে চাকরির দিশা দেওয়া হবে। উল্লেখ্য আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়া রাজ্য সরকারের যে তিনটি প্রকল্প রয়েছে। তার মধ্যে ‘উৎকর্ষ বাংলা’ একটি অন্যতম। ইতিমধ্যে কয়েক লক্ষ বেকার যুবক-যুবতীদের প্রশিক্ষণ চলছে এই প্রকল্পের অধিন।