মারাত্মক রোগ ব্রেন টিউমার

প্রসেনজিৎ বিশ্বাস ; কলকাতা :
মারাত্মক রোগ ব্রেইন টিউমার রোগের সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে ১৯৯৭ সালে গঠিত” জার্মান ব্রেইন টিউমার অ্যাসোসিয়েশন” নামে একটি দাতব্য সংস্থার উদ্যোগে প্রতিবছর দিবসটি পালিত হয়ে আসছে।
ব্রেন টিউমারে আক্রান্ত রোগীদের প্রতি শ্রদ্ধা ও তাদের পরিবারের প্রতি সহমর্মিতা জানাতে দিনটি আন্তর্জাতিক ভাবে পালন করা হয়। ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে ব্রেইন টিউমারের প্রকোপ দিন দিন বাড়ছে। কিন্তু এ বিষয়ে সচেতন মূলক তেমন কোনো কর্মসূচি পালন করা হয় না।
বিশেষজ্ঞদের থেকে জানা গেছে মস্তিষ্কের কোষের টিউমার হল ব্রেন টিউমার। মস্তিষ্কের কোন বিশেষ অঞ্চলের কোষ যখন অনিয়ন্ত্রিতভাবে বেড়ে যায়, তাকে ব্রেন টিউমার বলে। মারাত্মক এ রোগে যেকোনো বয়সে যে কোন ব্যক্তি আক্রান্ত হতে পারে। তবে ৪৫ বছরের পর এবং ৬ থেকে ৯ বছর বয়সীদের মধ্যে এই মৃত্যুর হার আশঙ্কাজনক।
ব্রেন টিউমার নিয়ে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডাক্তার হাবিবুর রহমান জানান দীর্ঘ মেয়াদী মাথাব্যথা, খিঁচুনি, হওয়া অজ্ঞান হয়ে যাওয়া বমি ভাব বা বমি হওয়া, দৃষ্টিশক্তি নষ্ট হয়ে যাওয়া, কথা জড়িয়ে যাওয়া, কথা বলতে অসুবিধা, আচরণগত পরিবর্তন সহ বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।