“আসন্ন লোকসভার আগে মিড ডে মিলে বিপুল অর্থ দান ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর”

হেমাশ্রী বিশ্বাস, কলকাতা

মিড ডে মিলে বিপুল পরিমাণ অর্থ সহায়তার সিদ্ধান্ত নিল মোদি সরকার। কেন্দ্রীয় খাদ‍্য ও গনবন্টন দপ্তর আট হাজার কোটি টাকার যে ভর্তুকি দেন, তার বাইরে এই চলতি আর্থিক বছরের জন‍্য ১২ হাজার ৫৪ কোটি টাকা বরাদ্দ করা হবে বলে এক সরকারি বিবৃতিতে জানিয়েছেন কেন্দ্র।

সামনেই লোকসভা ভোট, তাই একদিকে যেমন সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানো হচ্ছে অন‍্য দিকে মিড ডে মিলে অতিরিক্ত অর্থ বরাদ্দ করে সরকার স্কুল কর্তৃপক্ষের মন জয় করতে চাইছে বলেই আপাতত দৃষ্টিতে মনে করা হচ্ছে।

এবং কেন্দ্রীয় মন্ত্রণালয়ের বৈঠকে উল্লেখ্য অতিরিক্ত অর্থ বরাদ্দের বিষয়টিতে অনুমোদন মিলেছে বলেই সূত্র মারফত খবর। প্রথম থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের মিড ডে মিল দেয় কেন্দ্র। এবং সরকারের হিসেবে গোটা দেশের প্রায় সাড়ে ১১লক্ষ স্কুলে প্রায় ১২ কোটি পড়ুয়া মিড ডে মিল পায়।

ইতিমধ্যে সূত্রে জানানো হয়েছে মিড ডে মিলে স্রেফ রান্নার জন‍্য এবার ৩৬১ কোটি টাকা খরচ করা হবে। স্কুলের রান্নার সামগ্রী বয়ে নিয়ে যাওয়ার পরিবহন খরচ কুইন্টান প্রতি ৭৫ টাকা দেওয়া হবে। উত্তর ও পূর্ব এবং হিমালয়ের পাহাড়ি অঞ্চলের রাজ‍্য গুলির জন‍্য কুইন্টাল প্রতি ১৫০ টাকা দেওয়া হবে। রান্নার সরঞ্জাম সহ বাসনপত্র কেনার জন‍্য আগে সব স্কুলকে ৫ হাজার টাকা দেওয়া হতো, এখন সেটি বদলের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

আপাতদৃষ্টিতে ঠিক হয়েছে, স্কুলের ছাত্রছাত্রীদের সংখ্যার উপর ভিত্তি করে এই অর্থ কমপক্ষে ১০ হাজার থেকে সর্বোচ্চ বাড়িয়ে ২৫ হাজার টাকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধুমাত্র তাই নয় পুরোনো বাসনপত্র বদলে নতুন বাসনপত্র সহ রান্নার সরঞ্জাম কেনার পরামর্শ ও দিয়েছে কেন্দ্র।

এবং তার সঙ্গে এটাও বিবৃতিতে জানানো হয়েছে যে যেসব স্কুলে মিড ডে মিলে রান্নার জায়গা ১০ বছরের পুরানো হয়ে গিয়েছে তা সংস্কারের জন‍্য ও প্রতিটি স্কুলকে ১০ হাজার টাকা দেওয়া হবে বলে জানিয়েছেন মোদি।