স্কুলের হীরক জয়ন্তী উৎসবে শিক্ষার্থীরা শেখাল ‘পরিবেশ রক্ষার’ পাঠ

 কল্যাণ অধিকারী, হাওড়া : গ্রামে বৃক্ষরোপণ ও বছরভর সঠিক পরিচর্যার দায়িত্বটা নিজেদের কাঁধে তুলে নিয়েছে। ছোট ছোট হাতে গাছের পরিচর্যা কিভাবে করতে হয় সমস্তটা ‘বৃক্ষরোপণ’ বিষয়ক নাটিকায় দেখিয়েছে। আমতা ২ নং ব্লকের জয়পুর থানার অমরাগড়ী গ্রামে ঐতিহ্যশালী শিক্ষা প্রতিষ্ঠান মেনকা স্মৃতি বিদ্যামন্দিরে গত বৃহস্পতিবার ছিল শিক্ষার্থীদের পরিতৃপ্তিময় হাসিময় মুখে ভরা হীরক জয়ন্তী উৎসব।

অনুষ্ঠানের বিষয়বস্তুতেও ছিল অভিনবত্ব। সম্পূর্ণটা ছিল পরিবেশ বিষয়ে ভরা। আয়োজনে মেনকা স্মৃতি বিদ্যামন্দির উচ্চ ও নিম্ন বুনিয়াদী বিভাগ। বেলা শুরুতেই প্রায় হাজার খানের ছাত্রছাত্রী মিলিত ভাবে অমরাগড়ী গ্রাম প্রদক্ষিণ করে। এবং গ্রামবাসীদের মধ্যে পরিবেশ সচেতনতার বার্তা দেয়। এরপর বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ধর পরিবারের স্মৃতি মন্দিরে মাল্যদান করার পাশাপাশি মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে শুরু হয় মূল মঞ্চের সাংস্কৃতিক অনুষ্ঠান। নৃত্য, নাট্য,একাধিক নৃত্য, সঙ্গীত, ব্যায়াম প্রদর্শন।

প্রাথমিক ও উচ্চ বিভাগের ছাত্র-ছাত্রীদের কলাকৌশল অনুষ্ঠান কে অনন্য উচ্চতা নিয়ে যায়। অনুষ্ঠান শেষে কৃতী শিক্ষার্থী দের মেধা পুরস্কার ও খেলরত্ন পুরস্কারে ভূষিত করা হয়। উপস্থিত ছিলেন পরিচালন কমিটির সভপতি অরুণ কুমার হাজরা, প্রাক্তন শিক্ষিকা চপলা মণ্ডল, উচ্চ বিভাগের প্রধান শিক্ষিকা (ভারপ্রাপ্ত) দেবারতী ব্যানার্জী, নিম্ন বুনিয়াদী বিভাগের প্রধান শিক্ষক সেখ গোলাম ইয়াজদানী সহ অভিভাবক-অভিভাবিকাবৃন্দ। সহঃ শিক্ষক সায়ন দে সাংস্কৃতিক অনুষ্ঠানের এবং শিক্ষক সৌভিক চৌধুরী পঞ্চম শ্রেণির ছাত্রীদের মধ্য দিয়ে উপস্থাপন করেন ‘বৃক্ষরোপণ’ বিষয়ক নাটিকা।