‛অবশেষে আন্তর্জাতিক সন্ত্রাসী, মাকসুদকে ব‍্যান করলো রাষ্ট্রসঙ্ঘ’

হেমাশ্রী বিশ্বাস, কলকাতা:

জইশের লালন পালন প্রধান মাসুদ আজহার সহ জঙ্গি মদতে পুষ্ট পাকিস্তানকে একঘর করার সিদ্ধান্ত নিল আন্তর্জাতিক মহল। অতঃপর মাকসুদকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ খেতাব দিতে এবার চীনকে ‘আল্টিমেটাম’ দিল আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে চীনকে কার্যত ‘লাস্ট ওয়ার্নিং’ দিয়েছিল এই দেশ গুলি। এবার মিত্র রাষ্ট্র পাকিস্তানের মদতে পুষ্ট সন্ত্রাসবাদী মাকসুদকে ‘জঙ্গি’ তকমা না দিলে ফল যে খুব একটা ভালো হবেনা চীন সেটা হাড়ে হাড়ে বুঝেছিল।

IMG-20190501-WA0016

এর আগে একাধিকবার আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়ার প্রচেষ্টা চললেও প্রত‍্যেক বার বাধা দিয়েছে চীন। পাকিস্তানের পাশে থেকে প্রতিবারই চীন দাবী করে মাকসুদকে ব‍্যান করার কোনও কারন নেই। তাই প্রতিবারই এই সন্ত্রাসী মাথাকে ‘ব‍্যান’ করার আপত্তি জানিয়ে আসছে চীন। তবে এবার আর মাকসুদকে ছাড় দেওয়ার পরিকল্পনা নেই আন্তর্জাতিক মহলের। গোটা বিশ্বের অন‍্যতম তিনটি শক্তিশালী দেশ চীনকে ‘আল্টিমেটাম’ দিয়েছে।

উল্লেখ্য বিগত কয়েক মাস ধরেই মাকসুদকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসী’ ঘোষণা করতে চেয়ে ভারতের পাশে দাড়িয়েছে আমেরিকা ব্রিটেন ও ফ্রান্স। পুলত্তয়ামায় জইশের হামলার পর রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে মাকসুদকে ‘ব‍্যান’ এর প্রস্তাব পেশ করে এই তিন দেশ। কিন্তু আমেরিকার এই সিদ্ধান্তকে ‘খারাপ দৃষ্টান্ত’ বলে কটাক্ষ করে চীন।

অবশেষে বাধ্য হয়েই চীন আপত্তি প্রত‍্যাহার করলো চীন। রাষ্ট্রসংঘের সর্বসম্মতিতে মাকসুদ ও তার স্থাবর অস্তাভর সম্পত্তি ব‍্যান করা হলো।