নন্দনে দেখানো হল শর্ট ফিল্ম ‘অন্তরালে’

আয়ুষ রায়, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় :-

২৮ মার্চ, ২০১৯ বৃহস্পতিবার দুপুর ২ টা ৫ ঘটিকায় কলকাতার ‘নন্দন’ প্রেক্ষাগৃহে যোগেন্দ্র ফিল্মসের প্রথম নিবেদন ‘অন্তরালে’ (THE CORE OF HEART) প্রদর্শিত হল। সেকেন্ড সাউথ এশিয়ান শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল।

মূল কাহিনী – ডঃ যোগেন্দ্রনাথ বেরা। পরিচালক ও অভিনয়ে রাজকুমার দাস। এডিটর – অনীতেশ অধিকারী ও মেক আপ – অসীম কুণ্ডু। ছবিটি ২৮ মিনিটের শর্ট ফিল্ম।

IMG-20190328-WA0009

‘ডাইনী’ ধারণার নির্যাতন অবলম্বনে কাহিনীর বিষয়। ছবিটির শুটিং হয়েছে, পশ্চিম মেদিনীপুরের আরামুন্ডা নামক একটি জঙ্গলে। নাচ, গান অভিনয়ে আছেন সেখানকার স্থানীয় আদিবাসী মানুষ। ছবিটিতে ‘ডাইনী’ চরিত্রে অভিনয় করেছেন বাচিক শিল্পী স্মৃতিলেখা ভুঁইয়া।

ছবিটি সম্বন্ধে পরিচালক রাজকুমার দাস জানিয়েছেন, পশ্চিম মেদিনীপুরের আরামুন্ডা জঙ্গল এলাকায় শুটিং করা খুব সহজ ছিলনা। বেলদা থানা ও স্থানীয় মানুষের সাহায্যে শুটিং করা সম্ভব হয়েছে। বেলদা থানার বড়বাবুর কাছে বিশেষ কৃতজ্ঞ। বড়বাবু নিজের পুলিশ-পোষাকটাও খুলে দিয়েছিলেন শুটিংয়ের প্রয়োজনে। 

রাজকুমারবাবু বলেছেন, গল্পের লেখক ডঃ যোগেন্দ্রনাথ বেরা বাস্তব কর্ম জগতেও তিনি একজন চিকিৎসক।

20190328_145332

‘গল্পের বিষয় সম্পর্কে রাজকুমারবাবু বলেছেন – গল্পের মূল বিষয় হল ‘ডাইনী’ অপবাদ নিয়ে। টিভি চ্যানেলে, সংবাদ পত্রে প্রায়ই ডাইনী নামে কুসংস্কারের কারণে অত্যাচার করা হয়। সমাজে প্রতিহিংসা, খুন জাতীয় অপরাধ বেড়েই চলেছে। কিন্তু হিংসার বদলে হিংসা দিয়ে কখনো পরিবর্তন আনা যায় না। বরং স্নেহ – ভালবাসা নিয়ে বোঝালে, হৃদয়ের কাছাকাছি স্পর্শ করলে অপরাধীরা প্রতিহিংসা ভুলে যেতে পারে বলেই মনে হয় – এই ভাবনাই মানুষের মাঝে পৌঁছে দিতে চেয়েছি।’