সাংবাদিক জয় চৌধুরির অনবদ‍্য সৃষ্টি ‘বিরুষ্কা’

রিয়া বাগ

আয়ুষ রায় দ্বারা সম্পাদিত

‘বিরুষ্কা’। নতুন শব্দ বন্ধ। অক্সফোর্ড ডিকশেনারীতে স্থান না পেলেও সমগ্ৰ বিশ্বেই অতি পরিচিত শব্দ। মানেও সবার জানা। সোশ‍্যাল মিডিয়াতো বটেই, সংবাদ পত্রেও প্রায়শই দেখা যায় শব্দ বন্ধটিকে।

হ‍্যাঁ আমার, আপনার সবার অতি পরিচিত শব্দ বন্ধটির পূর্ণ সংস্করণ বিরাট কোহলি ও অনুষ্কা শর্মা। তাঁদের সম্পর্কের শূ্রুর দিকেই মহামারির মতো এই ‘বিরুষ্কা’ শব্দটি ছড়িয়ে পড়েছিল। ‘বিরুষ্কা’ কেই নতুন ভাবে সবার সামনে এনেছে ‘বিরুষ্কা না জানা কথা ‘নামে এক বই। বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক জয় চৌধুরি সম্প্রতি ‘বিরুষ্কা’ বইটি লিখেছেন। বইটি ‘শিক্ষা প্রকাশন’ থেকে প্রকাশিত হয়েছে চলতি বছরের জুন মাসে। ১৯০ টাকা মূ্ল‍্যের বইটি ২০০ পৃষ্ঠায় আবদ্ধ । সঙ্গে আছে তাঁদের অনেক দেখা-অদেখা ছবি।

এর আগে ইংরেজী ও হিন্দীতো বটেই বাংলাতেও বিরাট কোহলিকে নিয়ে একাধিক বই লেখা হয়েছে। কিন্তু সে সব বইয়ে প্রাধান‍্য পেয়েছে বিরাট ও তাঁর ক্রিকেট জীবন।’বিরুষ্কা’ সেখানেই অনেক আলাদা। এটিই হয়তো প্রথম বই যেটি বিরাট ও অনুষ্কা জুটির নিজস্ব জীবনকে তুলে ধরেছে পাঠকের সামনে। এর আগে কোনো তারকা জুটিকে নিয়ে বই লেখা হয়েছে বলে মনে হয় না। এ এক তথ‍্য ভান্ডার যা এক ক্রীড়া সাংবাদিকের পক্ষেই লেখা সম্ভব। তিনি খুব সুন্দর ভাবে বিরাট ও অনুষ্কার প্রথম আলাপের দিনটি থেকে শুরু করে ইতালিতে বিয়ের আসরের বর্ণনা দিয়েছেন।

শুধু যে জুটির রসায়ন বর্ণনা করেছেন তা নয়। এক এক অধ্যায়ে কখনো বিরাটের শৈশব ও ক্রিকেট জীবনের সূত্রপাত আবার কখনো অনুষ্কার মডেলিং ও অভিনেত্রী হয়ে ওঠার পথ তুলে ধরেছেন নিখুঁত ভাবে। বইটিতে পাঠক পাবে এক অজানা বিরাট ও অচেনা অনুষ্কাকে। বইটি পড়তে পড়তে মনে হবে পর্দায় দেখা ‘বিরুষ্কা’ আপনার সামনেই খুনসুটি শুরু করেছেন আবার কখনো সেঞ্চুরী হাঁকিয়ে গ‍্যালারিতে দাঁড়ানো অনুষ্কাকে উড়ন্ত চুম্বন ছুঁড়ে দিচ্ছেন বিরাট। এছাড়া ধোনী ,কুম্বলে ও শাস্ত্রীর সাথে কোহলির বর্তমান সম্পর্ক কেমন তা স্পষ্ট হয়ে ওঠে। আবার বহু আলোচিত শচীন বনাম বিরাট বা বিরাটিই শচীনের উত্তরসূরী কিনা এই নিয়েও এক স্পষ্ট ধারণা ও পরিসংখ‍্যান লেখক তুলে ধরেছেন।

বইটিতে আইপিএল,বিশ্বকাপ, কোহলির ফাউন্ডেশান , অধিনায়ক হিসাবে বিরাটের রের্কড সব মিলে মিশে একাকার। এ যেন বিরাট সমুদ্রে অনুষ্কা দ্বীপের সম্পূর্ণ বর্তমানের সাথে ভৌগোলিক ও ঐতিহাসিক বর্ণনা।

ক্রিকেট ও বলিউডের বিখ‍্যাত এই জুটির অনেক অজানা তথ‍্যেই সমৃদ্ধ জয় চৌধুরির ‘বিরুষ্কা’। তাই ক্রিকেট ও বলিউড প্রেমীদের অত‍্যন্ত আপন ও পছন্দের হয়ে উঠছে এই বই।