মাধ্যমিক স্তর থেকেই মৌলানা আবুল কালাম আজাদের জীবনী পড়ানোর দাবি উঠল

কাজী গোলাম গোউস সিদ্দিকী ; কলকাতা :

অষ্টম শ্রেণি থেকে শিক্ষার উচ্চতর স্তর পর্যন্ত সিলেবাসে ভারতের প্রথম শিক্ষামন্ত্রী মোলানা আবুল কালাম আজাদের জীবনী অন্তর্ভুক্ত করার দাবি উঠল। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদ আয়োজিত আবুল কালাম আজাদের ১৩২ তম জন্মবার্ষিকী অনুষ্ঠানে অধিকাংশ বক্তা এই দাবি করেন। বক্তাদের মধ্যে ছিলেন, জনশিক্ষা ও গ্রন্থাগারমন্ত্রি সিদ্দিকুল্লা চৌধুরী, সাংসদ নাদিমুল হক, বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্বপন দত্ত প্রমুখ।

মাদ্রাসা বোর্ডের সভাপতি ডঃ শেখ আবুতাহের কমরুদ্দিন বলেন, আবুল কালাম আজাদ স্বাধীন ভারতে শিক্ষাক্ষেত্রে নবযুগের সুচনা করেন, ইউজিসি, আইয়াইটি, আইটিয়ার এর মতো সংগঠন গড়ে। তাঁর ও বিশিষ্ট শিক্ষাবিদ বেগম রোকেয়াকে সম্মান জানিয়ে মাদ্রাসা পর্ষদ প্রতিবছর দু জনকে পুরস্কার দিয়ে থাকে। এবার মোলানা আবুল কালাম আজাদ পুরস্কার পাচ্ছেন জয়নগর হাসপাতালের চিকিৎসক চন্দ্রলেখা সর্দার। কোভিড পরিস্থিতিতে তিনি যখন হাসপাতালে তখন দেখতে পান, তিনটি শিশু ব্যাপকভাবে কাঁদছে। তাদের শান্ত করার চেষ্টা করে যাচ্ছেন পরিবারের লোক। কিন্তু কিছুতেই পারছেন না। কথা বলে জানতে পারেণ, তাঁদের মা অসুস্থ। তখন চন্দ্রলেখা সেই শিশুদের নিজের স্তন পান করিয়ে শান্ত করেন। তাঁর এই কাজের স্বীকৃতি হিসাবেই তাঁকে আজাদ পুরস্কারে সম্মানিত করা হচ্ছে। রোকেয়া পুরস্কারে সম্মানিত করা হচ্ছে ভবাণীপুর মিত্র ইনস্টিটিউটের প্রধান শিক্ষককে। তিনি জানান ২০০০ সাল থেকেই পর্ষদ এই পুরস্কার দিয়ে আসছে।

Cet effet peut se prolonger pendant au moins douze heures et se manifester par des symptômes tels que des syncopes. Par conséquent, cette association n’est pas recommandée voir rubrique Mises en garde et précautions d’emploi. Dans des études d’interaction réalisées chez un nombre limité de volontaires sains, ces effets n’ont pas été rapportés avec l’alfuzosine et la tamsulosine. Cependant, chez des patients traités par des alpha-bloquants, et notamment chez les personnes âgées, l’utilisation du tadalafil se fera avec prudence. cialispascherfr24 Les traitements doivent être débutés à la dose minimale ; et l’ajustement posologique devra se faire progressivement.