“জীবনকে আরো সুস্থ সুন্দর ভাবে উপভোগ‍্য করতে রুবি হাসপাতালে চালু হলো বন্ডিং ট্রি পরিষেবা- এক নজরে দেখে নেবো নতুন পরিষেবাতে কি কি থাকছে”

হেমাশ্রী বিশ্বাস, আয়ুষ রায়, পরিতোষ দাস, কলকাতা:

রুবি জেনারেল হাসপাতাল এর উদ্যোগে শনিবার ২ মার্চ, প্রেসক্লাবে দুপুর ২.০০ থেকে ৪.০০ পর্যন্ত একটি প্রেস মিটিং আয়োজন করা হয়েছিল।
যেখানে হাসপাতাল কতৃপক্ষ তাদের অভিনব একটি পরিসেবা চালু করেছেন, এবং সেটি হবু দম্পতিদের জন‍্য। তাদের মতে বিবাহ হয় দুইজন ব্যক্তির মধ্যে, তবে বিবাহতে যেমন দুটি মন বাঁধা পড়ে জন্ম জন্মান্তরের জন‍্য, তার সঙ্গে সঙ্গেই দুই পরিবার এক জোট হয়। সাধারণত বিয়ের অনুষ্ঠানাদি কিছু দিনের মধ্যেই সম্পন্ন হয়, কিন্তু বিবাহিত জীবন যেটা সারা জীবনের জন্যই স্থায়ী হয়। দুটি মানুষ সারা জীবনের জন্য একই সূতোয় বাঁধা পড়েন।
IMG-20190302-WA0018

তারপর যেটা হয় স্বাভাবিক ভাবেই সন্তান পরিকল্পনা। এটা দাম্পত্য জীবনে এক অন‍ন‍্য এবং গুরুত্বপূর্ণ সময়। এই সময় অনেক ক্ষেত্রে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। যেমন – সন্তান ধারনে সমস্যা বা যে সন্তান মাতৃ গর্ভে আছে বা ভূমিষ্ঠ হত্তয়ার পর নানা সমস্যায় পরে তাদের জন‍্য অগ্রীম সতর্কিকরণের জন‍্য কিছু পরীক্ষা-নীরিক্ষার প্রয়োজন আছে। শিশুরা যাতে মা বাবা বাহিত কোনও রোগের দ্বারা আক্রান্ত না হয় তার জন‍্য এই পরিসেবা। হতেই পারে যে দম্পতির এক জন বা দুইজন এইচ আইভি, থ‍্যালাসেমিয়া কেরিয়ার বা সিফিলিসের মত মারণ রোগের দ্বারা আক্রান্ত, অথচ এই সুপ্ত অথবা লুপ্ত রোগের নিরীক্ষা করেননি তাদের সন্তানের এই রোগ গুলি হত্তয়ার সম্ভাবনা থেকেই যায়।
IMG-20190302-WA0017

দম্পতির অনেক অন্যান্য দিক সহ হোরোস্কোপ মিলে যায় ও বিবাহ সম্পন্ন হয়ে যায়। তবে, আমরা তাদের জৈব যৌগিক এবং মানসিক সামঞ্জস্যের সাথে সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয়গুলি উপেক্ষা করতে পারি না। এই সমস্যাগুলি ও ততোটাই গুরুত্বপূর্ণ, যতটা হরোস্কোপ মেলানো বিবাহ যোগে। তাই এই উপরোক্ত রোগের মোকাবিলার জন্য ও সুন্দর বিবেচনায় সকল দম্পতির জন্য, রুবি জেনারেল হাসপাতালের বন্ডিং ট্রি (Bonding Tree) পরিসেবা সম্প্রতি চিকিৎসা ক্ষেত্রে এক অভিনব দিশারী এনেছে বলা চলে।
20190302_153538

এই পরিসেবা প্রাক-বিবাহের পরিকল্পনা হিসেবে বিবেচিত হবে। যেকোনো দম্পতির জীবনের সব থেকে বড় পদক্ষেপ বিবাহ বন্ধনে আবদ্ধ হত্তয়া ও সুস্থ জীবন ও সুস্থ সন্তান নিয়ে জীবন উপভোগ। তাই এই প‍্যাকেজে থাকছে মৌলিক ক্লিনিক্যাল তদন্তের সঙ্গে গাইনী, মনোবিজ্ঞান এর মতো গুরুত্বপূর্ণ সহায়তা। যার দরুণ যেকোনো দম্পতি বিবাহ সম্পর্কিত যে কোনও সমস্যার সমাধান পাবেন এই রুবি হাসপাতালের অধীন বন্ডিং ট্রি পরিসেবার মাধ্যমে, যা দাম্পত্য জীবনের চড়াই উতড়াইকে আরো সহজ করে দেবে বলেই দাবি রাখেন হাসপাতাল কতৃপক্ষ।
এই পরিসেবার মাধ্যমে যেমন দম্পতি মনঃপুত ফল পাবেন, তার সঙ্গে সঙ্গে দুই পরিবারের সম্পর্কের ভীতও হবে মজবুত।

অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যক্তিত্ব ও বিশেষ অতিথি অভিনেতা দেবেশ চট্টোপাধ্যায় ও শ্রী ইন্দ্রজিত দেব, প্রধান অতিথি হিসেবে স্বাগত বক্তৃতা করেন, স্বাগতিক ইয়ুথ আইকন ইন্দ্রজিৎ বোস ও সুরঞ্জনা রায় । ডাঃ ডিপি সামাদর মাদর, রুবি জেনারেল হাসপাতালের পরিচালক ও মেডিকেল অ্যাফেয়ার, বিশিষ্ট ডাঃ শামিক দাস, সাইকোলজিস্ট মিঃ সুকান্ত মিত্র এবং কশনিকা দাস।