২৬/১১-র হামলায় জড়িতদের শাস্তি চান পাক প্রধানমন্ত্রী ইমরান খান

 

হেমাশ্রী বিশ্বাস, কলকাতা

২৬/১১ এর মুম্বাই হামলার চক্রিদের সাজা দিতে চান পাকিস্তান। ওয়াশিংটনে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই বিবৃতি দিলেন পাক্ প্রধানমন্ত্রী ইমরান খান।

ওয়াশিংটন পোস্টকে দেওয়া সাক্ষাৎকারে ইমরানের দাবি ‘ভারতের কেন্দ্রীয় নেতৃত্ব সংখ্যালঘু এবং পাক বিরোধী। যার জেরে দুই দেশের মধ্যে একাধিকবার শান্তিপূর্ণ সম্পর্ক স্থাপনের চেষ্টা করে আমি ব‍্যর্থ হয়েছি।’

মাস দুয়েক পর লোকসভা নির্বাচন। সেই জন্য ভারত চাইছে না দুই দেশের মধ‍্যের সম্পর্কের শীতলতা খর্ব করতে। এমনটাই দাবি ইমরান খানের। ২৬/১১র মুম্বাই হামলার অন‍্যতম চক্রি জাকির রেহমান লকভি জামিনে পাকিস্তানে নিশ্চিন্তে ঘুরে বেরাচ্ছে।

সাক্ষাৎকারে এই প্রসঙ্গটি ও উঠে আসে। ওয়াশিংটনের পোস্টের সাংবাদিক বলেন মুম্বাই হামলায় যে বা জারা জড়িত আছে তাদের কড়া শাস্তি দিতে চায় ভারত। এই কথার প্রসঙ্গেই ইমরান বলেন, ‘আমরাও মুম্বাই হামলায় অভিযুক্তদের শাস্তি দিতে চাই। এই মামলার বর্তমান পরিস্থিতি কি সেই নিয়ে ইতিমধ্যে আমি খোঁজ নিয়েছি। ইস‍্যু একটাই, সন্ত্রাসবাদ।

যার জেরে দুই দেশের মধ‍্যবর্তী সম্পর্কের অবনতি হয়েছে। তাই সন্ত্রাসবাদ সমস্যার সমাধানের জন‍্য সমস্ত পদক্ষেপ নিতে তৈরী আমি। আশা করি নির্বাচন শেষ হলে সমস্ত সমস্যার সমাধান হবে।’

প্রসঙ্গত এই প্রথম নয় এর আগেও একাধিকবার বিজেপির বিরুদ্ধে ক্ষোভ উগরাতে দেখা যায় পাক্ প্রধানমন্ত্রী ইমরান খানকে।