সোনাগাছি গুলাব গ্যাং:কোমলগান্ধার

অর্পিতা বসু:এই গল্প মাধুরী দিক্ষীত অভিনীত গুলাব গ্যাং সিনেমা নয়,এ এক অন্য গোলাব গ্যাং।নাম তার কোমলগান্ধার।সোনাগাছির যৌনকর্মীর কোল থেকে জন্ম নেওয়া জনা কুড়ি ছেলেমেয়ে নিয়ে এই কোমলগান্ধার এর উত্থান।কুড়ির কোঠায় এসে স্বতন্ত্র পরিচয় গড়ার লড়াই চালাচ্ছে এই গ্যাং।সুর,গান,নাচ,নাটকের ফাঁকে স্বপ্ন বুনেছে এই কুঁড়ির দল।
হাতেগোনা কিছু যৌনকর্মী নিয়ে এই কোমলগান্ধারের পথ চলা শুরু ১৯৯৭ সালে।২০বছর পার করে এই দল এখন বিশালাকৃতি রুপ ধারণ করেছে।যৌনকর্মীদের সাথে হাত ধরেছেন প্রান্তিক, অস্বাভাবিক,রুপান্তরকামী।মিতা মন্ডল,অঞ্জিলা খাতুন,প্রিয়া ঘোষ,অভিষেক ঘোষ এরাই গুলাব গ্যাং এর প্রধান সদস্য।কেউ ক্লাসিকাল,কেউ ফোক,কেউ ওয়েস্টার্ন নাচের মাধ্যমে এগিয়ে চলেছে কোমলগান্ধার।
সোনাগাছির মতো দুর্গম এলাকায় বড়ো হয়ে ওঠা এই মর্দানির দল নারী নির্যাতন রুখতে দেশজুড়ে সচেতনতার কাজ করছে এই দল।তারই একটি অংশ হল ‘দামিনী’! হাড়হিম রাতে,দিল্লির পথে ছয় দানবের হাতে ছিন্নভিন্ন হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়া নয়।ঘুরে দাঁড়িয়ে পাল্টা জবাব দেওয়া গোটা সমাজকে।সমাজকে নতুন করে শিক্ষিত করে এগিয়ে চলা।

IMG-20180717-WA0014
কোশিক সেনগুপ্তের চিত্রনাট্য ও কল্যাণ সেন বরাটের সংগীত আবহে নজর কেড়েছে ‘দামিনী’।এবার শুধু অপেক্ষা বিদেশ ভ্রমণের।বিদেশে বাঙালিদের সম্মেলনে যাওয়ার ডাক এলেও বাধা হয়ে দাঁড়াল অর্থ। অর্থের অভাবে এই সুযোগ ছাড়তে নারাজ কোমলগান্ধার।তাই এবার মোটা টাকা রোজগারের জন্য তারা এগিয়ে চলেছে।তারই প্রস্তুতিপর্ব চলছে সোনাগাছিতে।এরপর খুব শীঘ্রই বিদেশে পাড়ি দেবে এই গুলাব গ্যাং সদস্য।