শীর্ষ আদালতের আদেশে কেন্দ্রকে জানাতেই হল রাফালের দাম!

হেমাশ্রী বিশ্বাস, কলকাতা

দীর্ঘ জল্পনা কল্পনার অবসানের পর অবশেষে সুপ্রিমকোর্টে রাফালে যুদ্ধ বিমানের দাম জানাতে বাধ‍্য হলো কেন্দ্র। সোমবার দুপুরে মুখবন্ধ খামে যুদ্ধ বিমানের দাম সংক্রান্ত রিপোর্ট জমাপড়ে আদালতে। গত বুধবার কেন্দ্রকে বিমানের দাম জানিয়ে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেয় দেশের শীর্ষ আদালত। অগ‍্যতা সেই নির্দেশ মেনে এদিন কেন্দ্রের তরফ থেকে ৩৬টি যুদ্ধ বিমানের দাম প্রকাশ করা হয়। আদালত সূত্রের খবর ৩৬ টি যুদ্ধ বিমানের জন‍্য কেন্দ্র ৫৯ হাজার কোটি টাকা খরচ করেছে বলে জানিয়েছেন।

অন‍্য দিকে শুরু থেকে যুদ্ধ বিমানের দাম না জানানোর জন‍্য আটঘাট বেধে ছিলো কেন্দ্র। জাতীয় নিরাপত্তা স্বার্থে ফরাসী কম্পানি দাসাল্ট অ্যাভিয়েশন থেকে ৩৬ টি রাফাল যুদ্ধ বিমান কেনার চুক্তি প্রকাশিত হবেনা বলেও কেন্দ্রের তরফ থেকে একাধিকবার দাবি জানানো হয়। এই নিয়ে কম জল ঘোলা করার চেষ্টা করেননি রাহুল গান্ধী, যথারীতি কেন্দ্রের দিকে একের পর এক তোপ ছুড়তে থাকেন তিনি।

রাফালের যুদ্ধ বিমান মোদী সরকারের দুর্নীতি প্রমানের চেষ্টায় সংসদ থেকে জনসভায় সুর চড়াতে দেখাযায় সনিয়া-পুত্রকে। সম্প্রতি রাফালের দুর্নীতি তদন্তের দাবিতে শীর্ষ আদালতে দায়ের করাহয় একটি জনস্বার্থ মামলা। সোমবার ছিলো ওই মামলার শুনানি। কেন্দ্রের জমাকরা রিপোর্ট খতিয়ে দেখার পর এই মামলার পরবর্তী শুনানির দিন নির্ধারিত হবে বলে আদালত সূত্রের মারফত খবর।

এদিকে সুপ্রিমকোর্টে রাফাল যুদ্ধ বিমানের দাম জানাবে না, তার জন‍্য শীর্ষ আদালতে একটি অ্যাফিডেফিড দাখিলও করে কেন্দ্র। শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর এজলাসে দাম না প্রকাশের দাবিতে একাধিক যুক্তি ও তুলেছেন অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপাল। রাফালের যে মূল চুক্তিপত্র তার সঙ্গে অনিল আম্বানীর সংস্থার সঙ্গে কিসের ভিত্তিতে চুক্তি করা হল তাও জানতে চেয়েছেন আদালত।

উল্লেখ্য ৩৬টি রাফাল কেনার জন‍্য ২০১৬ সালে ভারত ও ফ্রান্সের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। এই ৩৬টি বিমানের জন‍্য ভারতকে দিতে হয়েছে প্রায় ৫৮ হাজার কোটি টাকা। ২০১৯ এর সেপ্টেম্বর থেকে ফ্রান্সের কাছ থেকে এই বিমান ভারতে আসতে শুরু করবে। ২০২২ এ সমস্ত বিমান পেয়ে যাবে ভারত। বিরোধীদের অভিযোগ, ইউপিএ সরকারের আলোচনা অনুযায়ী এক একটি রাফালের দাম পড়েছিল ৫২৬ কোটি টাকা মানে (৮০.৯৫ মিলিয়ন মার্কিন ডলার)। আর মোদী সরকার এখন এক একটি যুদ্ধ বিমান কিনেছেন ১.৫৭০.৮০ কোটি টাকায়।