শতকরা ১০০ শতাংশ ট্যাক্স পেট্রোলের উপর,লাফিয়ে বাড়ছে জ্বালানির দাম

 

ইন্দ্রনীল সিনহা,কলকাতা: লাগাম ছাড়া বাড়ছে পেট্রোল,ডিজেল ও অন্যান্য জিনিস পত্রের দাম।তার উপর তেলে সরকার চাপিয়েছে ১০০ শতাংশ ট্যাক্স।
সুত্রে মোতাবেক, আন্তর্জাতিক বাজারে পেট্রোল ৩৪/৩৫ ও ডিজেল ৩৭/৩৮ কিন্তু ভারতের বাজারে সার্ভিস ট্যাক্স ও ভ্যাট ট্যাক্সের ফলে হুড়হুড়িয়ে বাড়ছে তেলের দাম। দেশের প্রায় সমস্ত রাজ্যে আকাশছোঁয়া পেট্রোল ,ডিজেল।
ইন্ডিয়ান ওয়েল কর্র্পোরেশনএর থেকে পাওয়া খবর অনুযায়ী, আজ দিল্লিতে পেট্রোল ৮০.৭৩, মুম্বাই ৮৮.১২, কলকাতা ৮৩.৬৩, চেন্নাই ৮৩.৯১ । ডিজেল দিল্লিতে ৭২.৮৩, মুম্বাই ৭৭.৩২, কলকাতা ৭৫.৬৮, চেন্নাই ৭৬.৯৮ । গত দিনের তুলনায় পেট্রোলে বেড়েছে ২২ পয়সা। শুধু তাই নয় তেলের পাশাপাশি বেড়েছে জ্বালানি গ্যাসের দামও। বিরোধীদের প্রশ্ন, মোদি সরকার বলেছিলেন আচ্ছে দিন আসবে; কোথায় গেল আচ্ছে দিন?
ইতিমধ্যে, ৪শতাংশ করে ভ্যাট কমিয়েছে পাঞ্জাব,কর্ণাটক ও রাজস্থান সরকার।বিরোধীদের প্রশ্ন,পশ্চিমবঙ্গে কবে ভ্যাট কমাবে তৃণমূল সরকার। পেট্রোপণ্যের মূল্য বৃদ্ধিতে আজ ভারত বনধের ডাক দিয়েছে কংগ্রেস সহ ২০টি রাজনৈতিক দল। সূত্রের খবর,আজ দিল্লিতে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিতে মিছিলে অংশগ্রহণ নিতে পারেন সোনিয়া গান্ধী।