লঙ্কা বধের পর ক্যাঙ্গারু বধ করল ভারত

 

রিয়া বাগ   এক নাটকীয় জয় ভারতের । নাটকীয়ই বটে । প্রথমে ব্যাট করতে নেমে যে ভাবে ধসে পরেছিল ভারতীয় ব্যাটিং লাইন , তা দেখে কখনো মনে হয়নি ম্যাচ জেতা সম্ভব বলে । কিন্তু মনে যাই হোক না কেন , ভারতীয় বোলাররা হয়তো বলছিলেন পিকচার আভি বাকি হ্যাঁয় মেরে দোস্ত । সত্যি তাঁরা পাল্টে ফেললেন ব্যাটিং দেখে করা ভবিষৎবাণী গুলোকে । ভারতকে এনে দিলেন সিরিজের প্রথম জয় ।

 

ভারত-অস্ট্রেলিয়া ৫ টি এক দিনের ম্যাচের সিরিজ শুরু হয়েগেছে । প্রথম ম্যাচটি ছিল চেন্নাইয়ে । টস জিতে ব্যাটিং এর সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহালি । অস্ট্রেলিয়া ভারতীয় ব্যাটিং নিয়ে প্রচুর হোম ওয়ারক করেছে তা  ১১-৩ হওয়াতেই বোঝা গেল । প্রথম ৪ ব্যাটসম্যান ব্যর্থ হলেও কেদার যাদব (৪০), ধোনি (৭৯) , হার্দিক (৮৩) ও ভুবি (৩২*) শক্ত হাতে হাল ধরেন । ৮৭-৫  থেকে দল কে নিয়ে যান ২৮১-৭ এ । বিরাটকে থামাতে গিয়ে স্টিভ স্মিথের দল হয়তো ভুলেই গেছিলেন ধোনি ও হার্দিককে নিয়ে পরিকল্পনা করতে । এখানেই এগিয়ে ভারতীয় দল । কোনো ব্যক্তি নয় ম্যাচ জেতাচ্ছে দল ।

অস্ট্রেলিয়া ,ভারতীয় ব্যাটিং নিয়ে হোম ওয়ারক করলেও ফাঁক ছিল বোধহয় বোলিং নিয়ে হোম ওয়ারকে । ভারতীয় বোলার রা দাঁড়াতেই দিলেন না অজি ব্যাটসম্যানদের । তাদের রান গুলো কিছুটা  ফোন নাম্বারের মতো ।

বৃষ্টির কারণে বিঘ্নিত ম্যাচ । বিরতির সময় বেশ কিছু ক্ষণ আঁটকে থাকে ম্যাচ । পরে ডার্ক ওয়াথ লুইস পদ্ধতিতে ঠিক হয় ২১ ওভারে ১৬৪ করতে হবে । কিন্তু তাসের ঘরের মতো ভেঙে পরলো অস্ট্রেলিয়া ব্যাটিং লাইন আপ । ১৩৭ এই অল আউট হয়ে যায় অজি বাহিনী ।  ২৬ রানে জেতে ভারত ।

ম্যাচের সেরা হয় হার্দিক পান্ডিয়া। ব্যাট হাতে ৮৩(৬৬ বলে ) এবং বল হাতে ২ উইকেট নেন পান্ডিয়া । এই ম্যাচেই প্রাক্তন অধিনায়ক ধোনি করেন তাঁর অপরাজিত ৫০ রানের সেঞ্চুরি ।

চেন্নাইয়ে জেতার পর সিরিজে ১-০ তে এগিয়ে বিরাট বাহিনী । পরের খেলা ২১ তারিখ কলকাতার ইডেনে । এই ম্যাচ জেতার জন্য ঝাঁপাবে দুই দল । ভারত দেশের মাটিতে অস্ট্রেলিয়াকে কি হোয়াট ওয়াশ করতে পারবে ? নাকি অস্ট্রেলিয়া জিতে ১-১ করবে সিরিজকে জানা যাবে ২১ এই ।