রেকর্ডে ভরা চতুর্থ ম্যাচ

রিয়া বাগ ঃ ‘৩০০’ এখন শুধুই একটা সংখ্যা নয়। এটি দুই কিংবদন্তী ক্রিকেটারের গতকাল, ৩১ আগস্ট গড়া দুই রেকর্ড সংখ্যা । চলতি শ্রীলঙ্কা সফরের চতুর্থ ম্যাচে ভারতের প্রাক্তন অধিনায়ক ধোনি খেললেন ৩০০ টি ওয়ান ডে ম্যাচ । অপর জন শ্রীলঙ্কার তারকা বোলার মালিঙ্গা। তিনি এই ম্যাচে নিলেন ৩০০ ওয়ান ডে উইকেট ।

চলতি সিরিজ আগেই পকেটে পুরেছে টিম ইন্ডিয়া । লক্ষ্য এখন ৫-০ তে শ্রীলঙ্কাকে হোয়াইট ওয়াশ করা । অধিনায়ক কোহলি ব্যস্ত ২০১৯ বিশ্ব কাপের জন্য দল তৈরিতে । খেলিয়ে দেখে নিচ্ছেন তরুণ ক্রিকেটারদের । অন্যদিকে, শ্রীলঙ্কা হারাল সরাসরি বিশ্ব কাপ খেলার সুযোগ । নেপথ্যে তাদের দলের ধারাবাহিক হার ।

চতুর্থ ম্যাচে টস জিতে বিরাট ব্যাটিং নেন । প্রথমে নেমে তোলেন ৩৭৫-৫(৫০ ওভারে) । জবাবে শ্রীলঙ্কা শেষ হয়ে যায় ২০৭(৪২.৪ ওভঅভারে) । শেখর ধাওয়ান (৪) তাড়াতাড়ি ফিরে গেলেও রোহিত ও বিরাট অভিশাপ হয়ে নেমে আসে শ্রীলঙ্কার ওপর । রোহিত(১০৪) ও বিরাট(১৩১) দুজনে যোগ করেন ২১৯ রান । এর পর রাহুল ও পান্ডিয়া তেমন রান না পেলেও মনিশ(৫০) ও ধোনি(৪৯)শুরু করেন ঝড়ের গতিতে রান তোলা । দুজনেই থেকে যান নট আউট ।

এদিন কোহলি তাঁর ২৯ টি ওয়ান ডে সেঞ্চুরি এবং রোহিত তাঁর ১৩ তম ওয়ান ডে সেঞ্চুরি টি করেন । ইতি মধ্যেই বিরাটের সামনে শুধু দুজন , সচিন (৪৯) ও রিকি পন্টিং (৩০) । মাত্র ১৮৫ ইনিংসে এল তাঁর ২৯টি সেঞ্চুরি । সচিন এবং পন্টিং এর ২৯ নাম্বার সেঞ্চুরি এসেছিল যথাক্রমে ২৬৫ ও ৩৩০ ইনিংসে । বিরাট যে গতিতে এগোচ্ছে তাতে কয়েক বছরের মধ্যে ওঁর সেঞ্চুরির সংখ্যা কত দাঁড়ায় তা হবে দেখার বিষয় ।