রবীন্দ্রকবিতা আর্কাইভের মাধ্যমেই আগামী প্রজন্ম রবীন্দ্রনাথকে জানবেন

রবীন্দ্রনাথ ঠাকুরের  বিশাল কর্মকাণ্ড, বিশেষ কের তাঁর গান ও কবিতা সম্বন্ধে  জানতে হলে রবীন্দ্রনাথের রচনাবলী ছাড়া কোনো উপায় নেই। রবীন্দ্রনাথের লেখা প্রায় সবকটি গানই আমারা পড়েছি বা শুনেছি। অথচ শ’দেড়েক অভাবনাত্যন্ত পরিচিত কবিতা ছাড়া তাঁর বিশাল কাব্যভাণ্ডারটি এখনও বহু মানুষের কাছে অচেনাই রয়ে গিয়েছে।  ডাক্তার পূর্ণেন্দ বিকাশ সরকার  বিগত ৫ বছর  অক্লান্ত গবেষণা ও পরিশ্রম করে কবিগুরুর প্রায় সমস্ত কবিতাকে ডিজিটাল পদ্ধতিতে’ রবীন্দ্রকবিতা আর্কাইভ‘ নামে এক অসাধারণ সফটওয়্যারে সংকলিত করেছেন।

গত ২৮ শে আগষ্ট রবীন্দ্রসদনে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হল  রবীন্দ্রকবিতা আর্কাইভ । উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি শ্রী শঙ্খ ঘোষ, বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার শ্রী তৌফিক হাসান, বিশ্বভারতীর উপাচার্য শ্রীমতি সবুজকলি সেন, আবৃত্তিকার শ্রী প্রদীপ ঘোষ  এবং বহু বিশিষ্ট ব্যক্তিত্ব।

একান্ত সাক্ষাৎকারে ড: সরকারের সঙ্গে কিছুটা সময় সংবাদ টুডে-র প্রতিনিধি।

IMG-20181009-WA0011

মৌসুমী – আপনার এই ভাবনার  শুরু কোথায় ?

ড: সরকার – ভাবনার শুরু মোটামুটি ২০০২ সালে।  অসংখ্য বইতে ছড়িয়ে থাকা রবীন্দ্রনাথের গান ও কবিতাগুলিকে ডিজিটাল পদ্ধতিতে সংকলন করবার কাজ শুরু করেছিলাম সেই  সময়ে, বলা যায় নিছক শখের বসেই।  সেই সংকলন থেকেই ২০০৬ সালে তৈরি হয়েছিল গীতবিতান আর্কাইভ নামে একটা ইন্টারঅ্যাক্টিভ সফটঅয়্যার, যেখানে ৩১০ জন শিল্পীর গাওয়া ৪৮৭০টি গান, স্বরলিপি ও নানা তথ্য একটা মাউস ক্লিকেই খুঁজে নেওয়া সম্ভব। গীতবিতান আর্কাইভ একটি অত্যন্ত প্রয়োজনীয় রবীন্দ্র-গানের সংকলন এবং এখনও সমান প্রাসঙ্গিক।

মৌসুমী – আপনি হঠাৎ রবীন্দ্র কবিতা গুলোকে ডিজিটাল পদ্ধতিতে সংগ্রহ করার কথা ভাবলেন কেন ?

ড: সরকার –  গীতবিতান আর্কাইভের সাফল্যই আমাকে রবীন্দ্রনাথের কবিতা নিয়ে কাজ করতে উৎসাহিত করেছে। আগেই বলেছি রবীন্দ্রনাথের বেশিরভাগ কবিতাই আমাদের আচেনা। তার প্রধান কারণ কবিতাগুলি ছডিয়ে রয়েছে তাঁর প্রায় ৫৭টি কাব্যগ্রন্থে। সেজন্য যেকোন কবিতা চট করে খুঁজে পাওয়া একটু শ্রমসাপেক্ষ। তাছাড়া  বর্তমান ডিজিটাল-প্রজন্মের মানুষের পক্ষে বই পড়বার সময় অপ্রতুল। এভাবে একদিন হয়ত কবিগুরুর কবিতাগুলি হারিয়ে যাবে, সুতরাং কবিতাগুলিকে একসুত্রে বেঁধে ডিজিটাল-আকারে আগামি প্রজন্মের হাতে তুলে দেবার আকাঙ্ক্ষাতেই এই প্রকল্পের কাজ শুরু হয়েছিল।

মৌসুমী– রবীন্দ্রকবিতা আর্কাইভ এর বৈশিষ্ট্য কি?

ডা: সরকার– রবীন্দ্রকবিতা আর্কাইভ একটি ইন্টারআ্যকটিভ সফটওয়্যার, যে কোনো কম্পিউটার এ ব‍্যবহার করা যায়। একটি পেনড্রাইভ এ রয়েছে ৩৫০০টি কবিতা, ২৪৫ জন শিল্পীর কণ্ঠে ৫০০০টি আবৃত্তি, গান-কবিতা রূপান্তর প্রক্রিয়ায় ১১০ টি রবীন্দ্রসংগীত, সং-অফারি্ংস কাব্যগ্রন্থের ১০৩ টি কবিতার ইংরেজি ও বাংলা আবৃত্তি, রবীন্দ্রনাথের নিজের কন্ঠে ১৫টি আবৃত্তি।এছাড়াও রয়েছে ৬০ টি পরিচিত কবিতার আলাদা বিভাগ। এই আর্কাইভের বৈশিষ্ট্য একই কবিতা বিভিন্ন শিল্পীর কন্ঠে শোনার সুবিধা। এছাড়া কবিতা আবৃত্তি শোনার সঙ্গে দেখা যাবে তার রচনাকাল, রচনাস্থান, রচনাকালে কবির বয়স আর প্রতিটি কবিতার  বিভিন্ন তথ্য।

মৌসুমী – অর্থাৎ রবীন্দ্ররচনাবলী না খুলেই এক মূহূর্তেই খুঁজে পাওয়া যাবে যেকোনো কবিতা এই আর্কাইভের সাহায্যে।

ড: সরকার– ঠিক তাই।  আর একই কবিতার আবৃত্তিও শোনা যাবে  বিভিন্ন শিল্পীর কণ্ঠে। কারণ গানের স্বরলিপির মত কবিতার কোনো পাঠনির্দেশ নেই। শিল্পী নিজের উপলব্ধি অনুযায়ী কবিতাটির আবৃত্তি পরিবেশন করেন।   সেজন্য একই  আবৃত্তি নানা কণ্ঠে রাখা হয়েছে।

মৌসুমী –  রবীন্দ্রকবিতা আর্কাইভে কোন কোন  শিল্পীর কবিতা বা গান শোনা যাবে?

ড: সরকার– এই আর্কাইভে কলকাতা ও বাংলাদেশের ২৪৫ জন শিল্পী আবৃত্তি ও গান করেছেন। এবং সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে। পার্থ ঘোষ, সৌমিত্র চট্টোপাধ্যায়, ব্রততী বন্দোপাধ্যায়, উৎপল কুণ্ডু, বর্নালী সরকার, বিজয়লক্ষ্মী বর্মন, সুবোধ সরকার, বাংলাদেশের বেলায়েত হোসেন, পারভেজ চৌধুরী, মুস্তাফা খালিদ পলাশ, সহজিয়া আন্তন উল্লেখযোগ্য। গানে হেমন্ত মুখোপাধ্যায়, কণিকা বন্দ্যোপাধ্যায়, ইমন চক্রবর্তী, প্রবুদ্ধ সাহা ছাড়াও আছেন আরও অনেকেই।

 মৌসুমী– এই কাজ টি করতে গিয়ে কি কোনো সমস্যা হয়েছে?

ড: সরকার– সবচেয়ে বেশি সমস্যা ছিল আর্থিক সহায়তার অভাব। এই বিপুল পরিমান অর্থ ব্যয় নিজেকেই করতে হয়েছে। কবিতা খুঁজে তার তথ্য সংগ্রহ ছিল একটি অন্যতম সমস্যা। এছাড়া ২৪৫জন শিল্পী কে নিয়ে কাজ করতে গিয়ে বিভিন্ন রেকর্ডিং স্টুডিও তে বিভিন্ন সমস্যা হয়েছে।

মৌসুমী–  রবীন্দ্রকবিতা আর্কাইভ   মানুষের কি কাজে লাগবে বলে আপনি মনে করেন?

ড:সরকার– এটি একটি বিনোদনের মাধ্যম। এছাড়া আবৃত্তি চর্চা ও শিক্ষা, কবিতা পড়বার সাথে রবীন্দ্রনাথ কে জানা, স্ক্রিপ্ট লেখা, গবেষণা ইত্যাদি নানা রকম কাজে এই আর্কাইভ ব‍্যবহার করা যাবে।এছাড়া আগামী প্রজন্মের বইবিমুখ মোবাইল নির্ভর মানুষের কাছে রবীন্দ্রনাথ কে পৌঁছে দেওয়া এই আর্কাইভ এর কাজ।

মৌসুমী– কোথায় পাওয়া যাবে আর দাম কত?

ড: সরকার–  রবীন্দ্রকবিতা আর্কাইভ   প্রকাশ করেছেন Spectra entertainment, দাম – ২৯৯৯/-,  পাওয়া যাবে সল্টলেক আই ফাউন্ডেশন(9674413209), bonanja সল্টলেক(9836041680), মেলোডি রাসবিহারী ও গড়িয়াহাট, সিম্ফনি(9830457555), এছাড়া Amajon. In, flipkart, banglabiponi.com এও পাওয়া যাচ্ছে।

মৌসুমী– আপনি একজন ব‍্যস্ত চোখের ডাক্তার, সল্টলেক আই ফাউন্ডেশনে রোগী দেখা আর অপারেশন এর কাজ করেও কিভাবে সময় পান?

ড: সরকার–  প্রবল ইচ্ছে আর নেশা আমার সময় বের করে দিয়েছে। আমার রোগীদের প্রতি কোনো কর্তব‍্যে অবহেলা হয়নি কখনও। গবেষণার কাজ চলত নিশুতি রাতে। বলা যায় এই আর্কাইভ আমার নিশীথচর্চার ফসল।

মৌসুমী– এরপরের ভাবনা?

ড: সরকার– এখন আপাতত কিছুদিন বিশ্রাম। ভাবনায় আছে যদি মোবাইল আ্যপস এর মাধ্যমে রবীন্দ্রকবিতা আর্কাইভ   চারিদিকে ছড়িয়ে দেওয়া যায়। তারপর দেখা যাক——

IMG-20181009-WA0014