যেমন শুরু, তেমন শেষ:বিশ্ব ক্রিকেটের নতুন জাদুকর অ্যালিসটার কুক

 

কলকাতা, সৌমিত্র চক্রবর্তী: এ যেন রূপকথার গল্প। শুরুটা যেমন, শেষটাও ঠিক তেমন। বিশ্ব ক্রিকেটে হাতে গোনা মাত্র কয়েকজন তারকা, তার মধ্যে অ্যালিস্টার কুক ‘নিউ আইডল’।অস্ট্রিলিয়ার রেগিনাল ডাফ, বিশ্বের সর্বপ্রথম ক্রিকেটার যিনি অভিষেক ও বিদায়ী ম্যাচে শতরান করেন।
এরপর আসে আবার অস্ট্রিলিয়ার দুই তারকা বিল পনসফের্ড (১৯২৪- ১৯৩৪), গ্রেগ চ্যাপেলও (১৯৭০-১৯৮৪) এই রূপকথার গল্পে নিজেদের নাম অন্তর্ভুক্ত করেন। এই নজির এ নাম আছে আমাদের ভারতের প্রাক্তন ক্যাপ্টেন মোহাম্মদ আজাহারউদ্দিন (১৯৮৪-২০০০)। আর এবার ২০১৮ সালে এই তালিকায় পঞ্চম স্থানে নিজের নাম নথিভুক্ত করলেন ব্রিটিশ ক্রিকেট দলের তারকা কুক।
সালটা ছিল ২০০৬, ভারতের মাটিতে খেলতে এসেছিল ইংল্যান্ড, সঙ্গে তরুণ ক্রিকেটার কুক। নাগপুরে ভারতের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ১০৪ রান করেন। পুনরাবৃত্তি হলো ২০১৮ ওভাল-এ। ভারতের বিরুদ্ধে চলতি সিরিজে বিদায়ী টেস্টে ১৪৭ রান-এর দূরন্ত ইনিংস খেলেন ব্রিটিশ তারকা অ্যালিসটার কুক। একই প্রতিপক্ষের সাথে অভিষেক ও বিদায়ী ম্যাচে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি,এটা ব্রিটিশ ক্রিকেট সহ বিশ্ব ক্রিকেটে এক ইতিহাস হয়ে থাকবে।
কিছুদিন আগে,কুক নিয়ে মন্তব্য করে খবরের শিরোনামে উঠে এসেছিলেন ইংল্যান্ডের ফাস্ট বোলার জিমি অ্যান্ডারসন। অ্যালিসটার কুক যেভাবে বিফলে যাচ্ছিলেন,তাতে জিমির মন্তব্য ছিল,’“দু বছর আগেই কুকের অবসর নেওয়া উচিত ছিল”। এই শতরান ও অন্যতম রেকর্ডের মালিক হওয়ার পর জিমি অ্যন্ডারসনের বিদ্রুপ-এর ঠিক জবাব দিয়েছেন বলে মত ক্রিকেট প্রেমীদের।
অ্যালিসটার কুকের ঝুলিতে টেস্টে ১২০০০ এর উপরে রান রয়েছে যা টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের মধ্যে পঞ্চম। রাহুল দ্রাবিড়ের পরেই তিনি জায়গা করে নিয়েছেন। এছাড়া, আন্তর্জাতিক একদিনের ক্রিকেটে অ্যালিসটার কুকের সর্বোচ্চ রান ২৯৪,যা ইংল্যান্ডের চির প্রতিদ্বন্দ্বী অস্ট্রিলিয়ার বিরুদ্ধে গড়া। কুকের বিদায় ম্যাচে শতরান,বিশ্ব ক্রিকেটে তৈরি করে গেল এক নতুন অধ্যায়,এক নিতুন রেকর্ড,ছুঁয়ে গেল নতুন মাইলস্টোন।