“মেহুল চোক্সির ঋনখেলাপি কান্ডে সাফল‍্য সিবিআইয়ের! ‘ইন্টারপোলে’ রেড কর্ণার জারি”।

হেমাশ্রী বিশ্বাস, কলকাতাঃ- চলতি সপ্তাহেই বিজয় মালিয়াকে দেশে পত‍্যর্পণে সক্ষম সিবিআই। এবার ঋনখেলাপিতে অভিযুক্ত আরেক শিল্পপতিকে দেশে ফেরাতেও সাফল্য হাতে এল সিবিআইয়ের। নীরব মোদী ঋণখেলাপি মামলার অন‍্যতম নাম মেহুল চোক্সির বিরুদ্ধে রেড কর্ণার নোটিশ জারি করল ইন্টারপোল। যার দরুন বিশ্বের যে কোনও দেশে গ্রেফতার হতে পারেন চোক্সি।

পাঞ্জাব ন‍্যাশনাল ব‍্যাঙ্কের সঙ্গে ১২,৪০০ কোটি টাকা প্রতারণার অভিযোগে অভিযুক্ত মেহুল চোক্সির বিরুদ্ধে। অভিযোগ প্রকাশ‍্যে আসতেই ক‍্যারাবিয়ানের অ্যান্টিগায় গা ঢাকা দিয়েছেন তিনি। তদন্তকারী সংস্থার একাধিকবার তলবে ও সাড়া মেলেনি এপর্যন্ত।

উপরন্তু তাঁর আইনজীবী জানিয়েছেন, ভারতে ফেরার মতো শারীরিক অবস্থা নেই চোক্সির। তার বদলে অ্যান্টিগায় এসে চোক্সিকে জেরার প্রস্তাব দেন তাঁর আইনজীবী। প্রয়োজনে ভিডিও কনফারেন্সের মাধ‍্যমে প্রশ্নত্তর চলতে পারে বলে সম্মতি মিলেছে। কিন্তু ভারতের কাঠগড়ায় দাড়িয়ে চোক্সির বয়ান নথিভুক্ত করতে হলে অন্তত ৩মাস অপেক্ষা করতেই হবে ইডির গোয়েন্দাদের।

ইতিমধ্যে চোক্সিকে ‘ফেরার আর্থিক অপরাধী’ ঘোষণা করার দাবিতে আদালতে মামলা লড়ছে ইডি। গত ৯ নভেম্বর মেহুল চোক্সির বিশেষ সাগরেদ দীপক কুলকার্নিকে কলকাতা বিমানবন্দরে গ্রেফতার করেন তদন্তকারীরা। হংকংয়ের থেকে কলকাতা পোঁছেছিলেন তিনি। কলকাতায় নামতেই ইডির হাতে ধরা পড়েন তিনি। হংকংয়ের চোক্সির ভুয়ো সংস্কার ডিরেক্টর ছিলেন এই দীপক।