মাত্রারিক্ত দূষণে কমছে জীবন যাপনের মান, কমছে স্মৃতিশক্তিও

রুমি সরকার , উত্তর চব্বিশ পরগনা :- বাতাসে লাগামছাড়া ধুলো , ধোঁয়া বুকের সংক্রমণ ও হাঁপানির মতো সমস্যার সঙ্গে সঙ্গে প্রৌঢ়দের স্মৃতি শক্তির ও বিপদ ডেকে আনছে । মার্কিন বিজ্ঞান পত্রিকা ‘ প্রসেডিং অব ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সস ‘ – এ প্রকাশিত রিপোর্টে গবেষকরা এমনই তথ্য তুলে ধরেছেন ।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে , বায়ুদূষণের জেরে সব বয়সের মহিলা ও পুরুষের জীবন যাপনের মান কমে যাচ্ছে । তবে প্রৌঢ়দের মধ্যে এর প্রভাব পড়েছে সবচেয়ে বেশি । বায়ুদূষণে বয়স্কদের স্মৃতি শক্তি কমে যাচ্ছে । নাম , শব্দ মনে রাখার শক্তি কমছে ।

বিশেষজ্ঞরা জানান , বায়ুদূষণের ফলে ফুসফুসের সংক্রমণ কিংবা শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে সতর্ক করা হচ্ছে । ভারতের মতো দেশে প্রতি বছর দীপাবলির পরে বায়ুদূষণের সমস্যা প্রবল আকার নেয় । তার সর্বাধিক প্রভাব পড়ে শিশু ও বয়স্কদের মধ্যে । বুকের নানান রোগে আক্রান্ত হয়ে ভুগতে হয় তাদের । তার উপরে স্মৃতি শক্তি হারিয়ে যাওয়ার মতো বিপদ ঘটে গেলে ভোগান্তি আরও বাড়বে ।

বায়ুদূষণের বিপদ কলকাতাতেও বাড়ছে বলে চিকিৎসকদের অভিমত । অধিকাংশ সময় দূষণ মাপার সূচক থেকে জানা যায় , দিল্লি, মুম্বইয়ের থেকেও বায়ুদূষণে এগিয়ে আছে কলকাতা । তাই অন্যান্য শহরের তুলনায় এই শহরের শিশুরা অনেক বেশি ফুসফুস সংক্রান্ত সমস্যায় ভোগে । তবে স্মৃতি শক্তি নিয়ে সমস্যা তৈরি হলে পরবর্তী প্রজন্মেরও ঝুঁকি আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে ।