মাটির সুরে মাটির মানুষকে স্মরণ!

 

অর্পিতা বসু,কলকাতা: আগামী ১১ই সেপ্টেম্বর আমাদের সকলের প্রিয় কালিকাপ্রসাদের জন্মদিন।বছরের এই বিশেষ দিনটি সকল সদস্যদের কাছে খুব প্রিয় একটি দিন।বছরের এই বিশেষ দিনটি কান্নায় বা দুঃখে নয়,গানে গানে অনুষ্ঠান করে পালন করতে চায় দোহার।
কালিকাপ্রসাদ যেহেতু মাটির মানুষ ছিলেন,তাই তার জন্মদিনের অনুষ্ঠানটি হবে মাটির সুরে।দোহারের তরফ থেকে রাজীব দাস জানালেন,সেই দিন সারা বাংলা থেকে বহু মানুষ জমায়েত হবেন কালি বাবুর জন্মদিন পালন করার জন্য।
এবছর দোহারের সদস্যরা তার জন্মদিন পালন করার জন্য বেছে নিয়েছেন পিসি চন্দ্র গার্ডেন।এখানে অনুষ্ঠানসহ এক কর্মশালার ও আয়োজন করা হয়েছে।অনুষ্ঠানটি প্রথমে শুরু হবে লোকধ্বনি দিয়ে।তাছাড়া ৩০-৩৫ টি লোকবদ্য থাকবে।দোহারের সদস্যদের পাশাপাশি যারা কালিবাবুর সাথে কাজ করেছেন তেমন প্রায় ১৩ জন মিউজিশিয়ান মঞ্চে থাকবেন।শেষ পর্যায়ে সুমন ভট্টাচার্যের কীর্তন গান দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হবে।
কালিকাপ্রসাদের প্রয়াণের পর গত বছর দোহার এই অনুষ্ঠান অনুষ্ঠিত করেছিল রবীন্দ্রসদনে।এবারও গানের তালে উৎসব করতে চায় দোহার।দোহারের সকল সদস্যরা বলেছেন তারা তাদের গুরুকে মন খারাপের মধ্যে নয়,আনন্দের মাধ্যমে তাকে মনে রাখতে চায়।