ব্রিটেনের নোটে বঙ্গ বিজ্ঞানী জগদীশচন্দ্রে বসুর নাম?

 

হেমাশ্রী বিশ্বাস, কলকাতা

আলোক ও বেতার তরঙ্গে গবেষণায় উন্নত করেছিলেন যিনি। তাঁর নামে আরও একটি স্বর্ণ পালক জুড়তে চলছে। হ‍্যাঁ আচার্য্য জগদীশচন্দ্র বসুরই মুকুটে। ভবিষ্যতে ব্রিটেনের নতুন ৫০পাউন্ডের নোটে আসতে পারে এই বঙ্গ তথা ভারতীয়দের গর্ব এই বাঙালি বিজ্ঞানীর ছবি। সম্প্রতি এমনটাই জানিয়েছেন ব‍্যাঙ্ক অফ ইংল্যান্ডের তরফ থেকে।

তাঁরা জানিয়েছেন, আগামী ২০২০ সালে আসবে ৫০ পাউন্ডের নতুন নোটে। সেই নতুন নোটে বিশ্বের কোনও খ‍্যাতনামা বিজ্ঞানীর ছবি রাখার কথা ভেবেছেন ব‍্যাঙ্ক অফ ইংল্যান্ড। আর বিশ্বের অন‍্যান‍্য বিজ্ঞানীদের তালিকায় নাম রয়েছে জগদীশচন্দ্রের ও। নতুন ৫০ পাউন্ডের নোটে কার ছবি থাকবে, এজন্য সাধারণ মানুষের কাছে নামের প্রস্তাব ও চেয়ে পাঠিয়েছেন তাঁরা।

এক্ষেত্রে শর্ত থাকবে একটাই, ব্রিটেনের বিজ্ঞানচর্চায় সেই বিজ্ঞানীর অবদান থাকতে হবে। আর সেই জন্য মনোনীত হয়েছে জগদীশচন্দ্রে বসুর নাম। ব‍্যাঙ্ক অফ ইংল্যান্ডের কতৃপক্ষ জানিয়েছেন তাঁরা এখনও পর্যন্ত ১লক্ষ ৭৪ হাজার ১১২ জন বিজ্ঞানীর নাম পেয়েছেন। আর সমীক্ষায় প্রথম পর্যায়ের মনোনীতদের মধ্যে আছে জগদীশচন্দ্রের নাম।

এবং তালিকায় রয়েছে বিজ্ঞানী স্টিফেন হকিং, ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী মার্গারেট থ‍্যাচার, গ্রাহাম বেল, বিজ্ঞানী অ্যালান টিউরিং এবং অ্যাডা লোভেলেস, বিজ্ঞানী জন স্নো, জ‍্যোতির্বিজ্ঞানী প‍্যাট্রিক মুর সহ আরও অনেক বিখ্যাত বিজ্ঞানীর নাম। ১৪ ডিসেম্বরের পর এই বিষয়ে সিদ্ধান্ত নেবে ব‍্যাঙ্ক কতৃপক্ষরা।