বিশ্বের প্রথম ফোল্ডেবেল স্মার্টফোন ‘ফ্লেক্স পাই’

 

সৌমিত্র চক্রবর্তী, কলকাতা: স্যামসাং,হুয়াওয়ের মতো ব্রান্ডকে পিছনে ফেলে তাক লাগানো নতুন কনসেপ্ট নিয়ে বাজারে আসলো বিশ্বের প্রথম ফোল্ডেবেল স্মার্টফোন ‘ফ্লেক্স পাই’। একটি ছোট্ট ক্যালিফোর্নিয়ান স্ক্রিন প্রস্তুতকারক কোম্পানি ‘রোয়লি কর্র্পোরেশন’ এই ফোনটিকে বাজারে আনে। চিনের একটি ইভেন্টে ফোনটিকে লঞ্চ করা হয়েছে।

ফোনটির মধ্যে এমন কি রয়েছে যা ডিভাইসটি সহজেই ফোল্ড করা যায়? কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, এক বিশেষ মাইক্রো সিস্টেমের দ্বারা তৈরি এই ফোনের স্ক্রিন।যা আপনাকে স্বাধীনতা দেবে ডিসপ্লেকে বাঁকানোর। ফ্লেক্সপাই যখন খোলা থাকে, তখন তার ৭.৮ ইঞ্চি ডিসপ্লে থাকে, এটি স্যামসাং গ্যালাক্সি নোট ৯ এবং অ্যাপল আইফোন এক্সএস ম্যাক্সের চেয়েও বড়।কেন্দ্র থেকে এটি ভাঁজ করার পরে, ডিভাইসটি তিনটি ছোট ডিসপ্লে প্রদান করে থাকে,তখন এটির সাইজ ৪ ইঞ্চি হয়। ফ্লেক্সপাইয়ের স্ক্রিন কার্যত অবাঞ্চিত এবং অত্যন্ত টেকসই। ডিসপ্লেটিকে ২০০,০০০ বার বেন্ট টেস্টের মধ্যে দিয়ে নিয়ে যাওয়া হয়েছে যাতে ফোনের গুনগত মান সুনিশ্চিত করা যায়। আর ডিসপ্লে কোয়ালিটি নিয়ে কোনো রকম কম্প্রোমাইজ করেনি কোম্পানি।

IMG_20181105_164643

 

এর ফিচার্স অত্যন্ত কুল। ফ্লেক্সপাইয়ের একটি ৭.৮ ইঞ্চি এমলেড ডিসপ্লে রয়েছে ১৯২০ x ১৪৪০ রেজোলিউশনের সাথে এবং ৩০৮ পিপিআই পিক্সেল ঘনত্ব,যা প্রদান করবে চমৎকার ছবি। মাত্রা পরিপ্রেক্ষিতে, ফ্লেক্সপাই ১৩৪x ১৯০.৩৫ x ৭.৫ মিমি সাইজ এবং ওজন প্রায় ৩২৬ গ্রাম। নতুন কোয়ালকম স্নাপড্রাগন ৬৩০ আড্রিনো জিপিইউ প্রসেসর, ৮জিবি রেম ও ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজের সুবিধা যা ফোনের পারফরম্যান্স আরও বাড়িয়ে তুলবে। স্মার্টফোনের ১৬ মেগাপিক্সেল এবং ২0 মেগাপিক্সেল ক্যামেরা এফ/ ১.৮ অ্যাপারচার, অপটিক্যাল ইমেজ স্টাব্লাইজেশন এবং ফ্ল্যাশ যা ভালো ইমেজ ক্যাপচার করার জন্য উপযোগী। এছাড়া টাইপ সি চার্জর,৩৮০০ এমএএইচ ব্যাটারি এবং কাস্টম ওয়াটার ও এন্ড্রয়েড ৯.০ পাই-এর সুবিধা বাজারে অন্যান্য মোবাইলের সাথে টেক্কা দিতে পারবে এই ফ্লেক্সপাই। ভারতীয় মুদ্রায় এর দাম প্রায় ৯৫,০০০ টাকা।
ফোনটি সম্পূর্ণভাবে ফ্ল্যাট না হওয়ায় এর ডিজাইনে কিছুটা খামতি রয়ে গেছে,আর এই খামতিকে আবার নতুন টেকনোলজি ও ডিজাইনের দ্বারা সম্পূর্ণরূপে পালিশ করে এই ধরনের ফোন ভবিষ্যতে বাজারে আনতে চলেছে স্যামসাং,হুয়াওয়ে,লেনোভোর মতো কোম্পানিগুলি।