বায়ুপথে নতুন উপগ্রহ

অর্পিতা বসু,কলকাতা:মোদীর শাসনকালে এক নয়া মোড় আসতে চলেছে ভারতে।বায়ুসেনার যোগাযোগ রক্ষার্থে নতুন পদক্ষেপ নিল মোদী সরকার।আজ বিকেল ৪:১০ নাগাদ অন্ধপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ভারতের নতুন উপগ্রহ উৎক্ষেপিত হতে চলেছে।নাম তার জিস্যাট সেভেন-এ।এটি মূলত তৈরী করা হয়েছে বায়ুসেনার সাথে যোগাযোগ ব্যবস্থা উন্নত করার উদ্দেশ্য।

জিস্যাস্ট সেভেন এ’র ওজন ২,২৫০ কেজি।এই উপগ্রহ বানাতে খরচ হয়েছে প্রায় ৮০০ কোটি টাকা।এর চারটি সোলার প্যানেল আছে যার মাধ্যমে ৩.৩ কিলোমিটার বিদ্যুৎ উৎপন্ন হবে।পৃথিবী থেকে মহাকাশ যাত্রার সময়ে ২০ মিনিটের ব্যবধানে এই উপগ্রহের কাজ শুরু হবে।

জিস্যাস্ট সেভেন এ এমন এক উপগ্রহ যা ভারতীয় বায়ুসেনার সাথে সহজে যোগাযোগ করতে পারে।এটি ভারতে কেইউ ব্যান্ডে তাড়াতাড়ি কানেক্ট করতে সাহায্য করবে,যাতে যুদ্ধের সময়ে সহজে উপগ্রহের সাথে রাডার স্টেশনে যোগাযোগ স্থাপনে সাহায্য করবে।

জিস্যাস্ট সেভেন এ কক্ষপথে উৎক্ষেপণ করার পূর্বে ২০১৩ সালে ২৯ সেপ্টেম্বর ভারতীয় নৌবাহিনীর উদ্দেশ্যে জিস্যাস্ট উৎক্ষেপ করা হয়েছিল,নাম তার রুকমিনি।এর জন্য ভারতীয় নৌবাহিনী বহুলাংশে সুবিধা পেয়েছে।এই উপগ্রহটি জি এস এলভি ইলেভেন এ করে মহাকাশে পাঠানো হবে।