প্রাক্তনের মতো কি জলেবি?

অর্পিতা বসু,কলকাতা: গত রবিবার মুক্তি পেল মহেশ ভাট প্রযোজনা সংস্থার আগামী হিন্দী ছবি ‘জলেবি’র ট্রেলার। ছবিতে অভিনয় করছে দুই বাঙালি রেহা চক্রবর্তী ও বরুণ মিত্র।ছবির ট্রেলার দেখে সোশ্যালমিডিয়ায় এক ঝড় ওঠে ও সমালোচিত হয়।এই সিনেমার ট্রেলার দেখে বোঝা যাচ্ছে ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘প্রাক্তন’ ছবির আদলে তৈরী।

জলেবির ট্রেলারে দেখা যায় গল্পের নায়ক বরুণ মিত্র(দেব) দিল্লীর ট্যুর গাইড হাসি খুশি এক তরুণী রেহা চক্রবর্তী (আয়েশা)র প্রেমে পড়েন।তারপর বিয়ে করেন,বিয়ের পর নানা সমস্যার সৃষ্টি হয়।কিছুদিন পর বিবাহ বিচ্ছেদ হয়।কিছু বছর পর আবার এক ট্রেনে দেখা হয়।বরুণ তার প্রক্তনের সাথে বর্তমান স্ত্রীর সাথে আলাপ করিয়ে দেয়।

IMG_20180912_123131

 

অন্যদিকে শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় পরিচালিত ‘প্রাক্তন’ সিনেমায় উজানের চরিত্রে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও সুদীপার চরিত্রে ঋতুপর্ণা সেনগুপ্ত অভিনয় করেছে।প্রাক্তন সিনেমার বেশিরভাগ অংশ চিত্রায়িত হয়েছিল এক ট্রেনের কামড়া দিয়ে।এখানে মূলত এডজাস্টমেন্টকে কেন্দ্রীভূত করে গল্প তৈরী হয়েছিল।পরে উজান ও সুদীপা দুজনেই বিয়ে করে কিন্তু এখানে আয়েশা বিয়ে করেছে কিনা সেটা দেখানো হয়নি ট্রেলারে।

‘প্রাক্তন’ ছবির সাথে ‘জলেবি’ ছবির বেশ মিল পাওয়া গেলেও ছবিটা পুরোপুরি যে নকল তা বলা যাচ্ছেনা।ছবি মুক্তির পর বোঝা যাবে ছবিটা আদৌ প্রাক্তনের আদলে বানানো হয়েছে কিনা।