নমো’ অ্যাপ, বিজেপির নতুন ভোট কৌশল?

হেমাশ্রী বিশ্বাস, কলকাতা

সোমবার ছিলো ধনতেরাস, সেই দিন থেকেই ভোটের জন‍্য চাঁদা তোলা শুরু করলো বিজেপি। সম্প্রতি তাদের তৈরী ‘নমো’ অ্যাপের মাধ‍্যমে। প্রধানমন্ত্রী নিজে আজ থেকে ১৫ দিন দলকে এই বিশেষ অভিযান চালানোর নির্দেশ দিয়েছেন। ‘নমো’ অ্যাপের মাধ‍্যমে ৫টাকা থেকে হাজার টাকা পর্যন্ত চাঁদা তোলা যাবে। কিন্তু প্রযুক্তির মাধ্যমে চাঁদা তোলা হলেও আসলে সেই জন‍্য মানুষের কাছে যেতে হবে কর্মীদের। নিজের এলাকাতেও মানুষ জড়ো করে চাঁদা দেওয়ার আবেদন করতে হবে নেতাদের।

অতীতে এভাবেই কমিউনিস্ট পার্টির নেতা-কর্মীরা বাড়ি বাড়ি ঘুরে চাঁদা তুলতেন। একই ভাবে তোলা হতো বন‍্যা ত্রানের টাকা। বিজেপিও এখন সে পথে হাঁটছে। বিরোধীরা কটাক্ষ করে বলছেন- কাঁড়ি কাঁড়ি টাকা রয়েছে বিজেপির, তাদের আবার টাকা তোলার কি দরকার?
বিজেপির নেতারা অবশ্য বলছেন, এ’টি ভোটের কৌশল। টাকার থেকেও আবেগকে উস্কে দেওয়াটাই আসল লক্ষ্য।

যেসব মানুষ গত কয়েক বছরে প্রতিশ্রুতি ভঙ্গের জন্য বিজেপির থেকে দূরে চলে গিয়েছেন, তাদের আবার ফিরিয়ে আনার চেষ্টা। সেই কারনেই ৫টাকা থেকে হাজার টাকা পর্যন্ত চাঁদা নেওয়া হচ্ছে। একবার যিনি টাকা দেবেন, বিজেপির প্রতি আবেগটা থাকবে। তিনি ‘নমো’ অ্যাপ ডাউনলোড করলে মোদীর সঙ্গে সরাসরি যোগসূত্র তৈরী হবে।

কংগ্রেস অবশ্য এর পিছনে বিজেপির একটি গোপন উদ্দেশ‍্য ও দেখছে। যে- ‘নমো’ অ্যাপ এ টাকা দিলে কোনো ব‍্যক্তির নাম, মোবাইল নম্বর চলে আসবে। তার ভিত্তিতে বিজেপির একটি ‘ডেটা-ব‍্যঙ্ক’ তৈরী করবে। একবার চাঁদা দিলে তাঁর মোবাইলে বিজেপির যাবতীয় প্রচার সামগ্রী আসতে থাকবে। সেই হিসেবে এক ঢিলে অনেক পাখি মারতে চাইছে বিজেপি।