ছেঁটে ফেলা হবে ২৫কোটি গ্রাহক”-জানালো ভারতী এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া

 

সৌমিত্র চক্রবর্তী,কলকাতা: ভারতী এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া মিলে ভারতের টেলিকম মার্কেটে এক প্রকার গ্রাহক ছাটাই করার কাজে নামতে চলেছে। যেই সব গ্রাহক মাসে ৩৫ টাকারও কম একটি সংযোগে খরচ করেন তাদের যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে বলে জানা যাচ্ছে। আর এর সংখ্যা ভারতীয় বাজারে সব মিলিয়ে প্রায় ২৫কোটি।

হটাৎ কেন এই চিন্তাভাবনা? এয়ারটেল ও ভোডাফোন আইডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, এআরপিইউ বা অ্যাভারেজ রিয়ালিজেশন পার ইউজার – গ্রাহক যাঁরা মাসে ৩৫ টাকার কম একটি সংযোগে খরচ করেন – তাদের সংযোগ বিচ্ছিন্ন করে দিতে চলেছে। মাসে যারা ৩৫ টাকারও কম রিচার্জ করেন তাদের সংখ্যা ২৫ কোটি। তার মধ্যে এয়ারটেলের গ্রাহক সংখ্যা ১০ কোটি ও ভোডাফোন আইডিয়ার ১৫ কোটি,যার মধ্যেই অধিকাংশ টু-জি গ্রাহক। টু-জি গ্রাহক ছেঁটে ফেলার জন্য এই নিয়ম আনা। সাথে সাথে দুটি কোম্পানিই বাজারে ৩৫ টাকার নতুন প্ল্যান নিয়ে হাজির হয়েছে।

কিন্তু আসল ঘটনা হল, এয়ারটেল এর ১০কোটি গ্রাহক থেকে বছরে ১২০০ কোটি টাকা ও ভোডাফোন আইডিয়ার ১৫ কোটি গ্রাহক থেকে বর্তমানে ১৮০০ কোটি টাকা আয় হয়। কিন্তু ৩৫ টাকার নতুন রিচার্জের ফলে এয়ারটেল ও ভোডাফোন আইডিয়ার আয় বেড়ে দাঁড়াবে যথাক্রমে ২১০০ ও ৩১৪৪ কোটি টাকা,যা প্রায় আগের অংকের দ্বিগুন।
এছাড়াও টু-জি গ্রাহকরা বছরে অনেক কম রিচার্জ করেন ফলে মোবাইল সংস্থাগুলি ২জি গ্রাহকদের ছেঁটে ফেলতে চাইছে। পাশাপাশি পুরোনো ২-জি গ্রাহকদের ৪-জি তে নিয়ে আসারও পরিকল্পনা নেওয়া হচ্ছে। সবার হাতে স্মার্টফোন এলে টেলিকম সংস্থাগুলির সমস্যা মিটবে বলে আশা প্রকাশ করছেন অনেকেই।