চুলের খুশকি দূরীকরণঃ- তানিয়া কর

খুশকির সমস্যাতে আজ কাল প্রায় সবাই অতিষ্ট হয়ে উঠেছে তার উপর এই সময়ে অর্থাৎ শীতের শুরুতে খুশকির সমস্যা আরো বৃদ্ধি পায়। এই খুশকি বিভিন্ন কারণে হতে পারে যেমন তৈলাক্ত স্ক্যাল্প হলে, স্ক্যাল্প নিয়মিত পরিষ্কার না করলে আবার স্ক্যাল্প অতিরিক্ত শুস্ক হলেও খুশকির সমস্যা দেখা যায়। খুশকির সমস্যা দূর করার জন্য অনেকেই অনেক অর্থ ব্যায় করে থাকেন কিন্তু আশানুরূপ ফল তারা পায়না, তবে ঘরোয়া উপকরণ দিয়েই এই সমস্যার সমাধান করা সম্ভব।

১) একটি ডিমের সাদা অংশ, ৪টেবিল চামচ টকদই, ১ টেবিল চামচ পাতিলেবুর রস একসাথে মিশিয়ে চুলের গোড়া সহ পুরো চুলে লাগিয়ে ২০মিনিটে রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন, এই প্যাকটি সপ্তাহে অন্তত একবার ব্যবহার করবেন

২) মেথি চুলের জন্য খুব উপকারী, নারকেল তেলে গরম করে তাতে এক টেবিল চামচ মেথি পাউডার মিশিয়ে পুরো মাথাতে লাগিয়ে এক ঘন্টা রেখে শ্যাম্পু করেনিন, দ্রুত ফল পাবার জন্য এটি সপ্তাহে তিন দিন লাগান।

৩) মেথি সারা রাত জলে ভিজিয়ে রাখুন আর পরদিন ভেজানো মেথি বেটে চুলের গোড়াতে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করেনিন, সপ্তাহে অন্তত দুই দিন এটি লাগান।

৪)পুরোনো তেঁতুল জলে গুলে নিন তারপর ওইজল চুলের গোড়াতে লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন এটি সপ্তাহে ২ -৩ বার ব্যবহার করলে দ্রুত খুশকি দূর হবে এবং তার সাথে সাথে এটি মাথার চুলকানিও দূর করতে সাহায্য করে।

৫)পেঁয়াজএর রস খুশকি দূরকরতে বিশেষ ভাবে সাহায্য করে, পেঁয়াজ বেটে তার থেকে রস বের করে চুলের গোড়াতে ঘষে ঘষে লাগান এবং এটি ২০-২৫ মিনিটে রেখে ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন, ভালো ফল পাবার জন্য এটি সপ্তাহে অন্তত ২বার লাগাবেন, এটি চুল দ্রুত বৃদ্ধিতেও বিশেষ ভাবে সাহায্য করে।