ঘরে বসেই ফেসিয়াল

 

তানিয়া কর: -কম বেশি সবাই ত্বক পরিচর্যা করে থাকে তবে মাঝে মাঝে বিশেষ পরিচর্যা করার বিশেষ প্রয়োজন হয়ে, বিশেষ পরিচর্যা বলতে ফেসিয়াল যার মাধ্যমে চটজলদি আপনি পেয়ে যেতে পারেন একটি স্বাস্থ্যোউজ্জ্বল ত্বক তবে এই ফেসিয়াল খুব সময় ও ব্যায় সাপেক্ষ সব সময়ে সেটা পার্লার গিয়ে করা সম্ভব হয়না তাই ঘরে বসেই যদি পেয়ে যান একটি উজ্জ্বল ত্বক তাও আবার বাজারের কেমিক্যাল যুক্ত ক্রিম নয় রান্না ঘরের বিভিন্ন উপকরণ দিয়েই তাহলে তা কোনো সমস্যাই নয়।

১) ক্লেনজিং:-
কাঁচা দুধ দিয়ে ৫ মিনিট ভালো করে ম্যাসাজ করে তুলো দিয়ে অতিরিক্ত দুধ মুছে নিতে হবে।

২) স্ক্র্যাবিং :-
এক টেবিল চামচ চিনি, এক টেবিল চামচ মধু আর একটি পাতি লেবুর রস, সব এক সাথে মিশয়ে মিশ্রণটি পুরো মুখে লাগিয়ে ২ -৩ মিনিট স্ক্রিব করে ৫মিনিট রেখে জল দিয়ে ধুয়ে নিতে হবে এটি ত্বকের মৃত কোষ, ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করে।

৩) ম্যাসাজ :-
এটি ফেসিয়াল এর একটি বিশেষ ধাপ, টক দই দিয়ে ভালো করে ১০-১৫ মিনিট ম্যাসাজ করতে হবে যত ভালো ভাবে ম্যাসাজ করা হবে ততো ত্বক উজ্জ্বল হবে কারণ এতে রক্তপ্রবাহ বৃদ্ধি পায়ে, এরপর মুখ জল দিয়ে ধুয়ে নিতে হবে।

৪) ফেসপ্যাক :-দুই টেবিল চামচ চন্দন গুঁড়ো তারসাথে তৈলাক্ত ত্বক হলে গোলাপ জল আর শুস্ক ত্বক হলে দুধ দিয়ে প্যাক বানিয়ে সারা মুখে লাগিয়ে ১৫ -২০ মিনিট রেখে ধুয়ে নিতে হবে

সবশেষে টোনোর লাগালেই ফেসিয়াল পর্ব শেষ হবে, টোনোর হিসাবে গোলাপ জল বা শসার রস লাগানো যায়।