গুগলের সার্চ রেজাল্টে, ভিক্ষারি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান?”

 

হেমাশ্রী বিশ্বাস, কলকাতা

উর্দু হরফে ভিখারি লিখে গুগলে সার্চ করলে চক্ষু চড়কগাছ পাকিস্তানের। উত্তর দেখে ঘাবড়ানোটাই স্বাভাবিক তাদের, কারন সার্চ করলেই আসছে পাক্ প্রধানমন্ত্রী ও প্রাক্তন ক্রিকেটার ইমরান খানের ছবি। প্রধানমন্ত্রী হত্তয়ার পর নানা রকম অর্থনৈতিক সঙ্কটের কথা বলেছেন ইমরান খান। তাই বলে এবার ভিক্ষারি?

এই খবর ছড়াতে বেশি সময় লাগেনি, আর তাতেই বেজায় চটেছে পাকিস্তান। তাদের অভিযোগ এটা একটা বিরাট ষড়যন্ত্র। এই বিষয়ে গুগলের কাছে অভিযোগ ও দায়ের করেছে তারা। বলা হয়েছে অবিলম্বে ছবি গুলি সরিয়ে ফেলতে।

শুধু তাই নয় গুগলের চিফ এক্সিকিউটিভ সুন্দর পিচাইকে এ বিষয়ে ব‍্যাখা দেওয়ার জন‍্য ডেকে পাঠানোর প্রস্তাব ও পেশ করেয়েছেন সেই দেশের পাঞ্জাব প্রদেশের বিধানসভা। গুগলের সার্চ রেজাল্টে এই ধরনের গোলযোগ নতুন নয়। এর আগেও ভারতের সব থেকে উগ্রপন্থী সার্চ করলে এসেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি। শুধু তাই নয় ভারতের প্রথম প্রধানমন্ত্রী কে, তার উত্তরেও এসেছে নরেন্দ্র মোদীর ছবি।

কিছু দিন আগে ইংরেজিতে ইডিয়ট সার্চ করলে এসেছে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছবি। সেই নিয়ে আমেরিকার কংগ্রেসকে ব‍্যাখা ও দিতে হয়েছিল সুন্দর পিচাইকে। পিচাই অবশ্য আমেরিকান কংগ্রেসকে বলেছিলেন, যে কোনও সার্চের উত্তর দিতে গুগল নির্ভরশীল কিছু অ্যালগরিদম বা কম্পিউটারের বোধগম্য গাণিতিক যুক্তির উপর ভিত্তি করে।

আর সেই জন‍্য লক্ষ লক্ষ ওয়েবসাইট থেকে নেওয়া হয় তথ‍্য। কোন তথ‍্য দেখানো হবে সেটা নির্ভর করে ২০০ টি বিষয়ের প্রাসঙ্গিকতা বা অন‍্য কোথাও শব্দটি কেমন ভাবে ব‍্যবহৃত হচ্ছে এরকম আরও অনেক বিষয়।

এখন পাকিস্তান সরকার সে কথা বুঝলেই হল।