ক্যানিংয়ে মহকুমা সর্বপ্রথম স্কুলছুট মেয়েদের ফুটবল টুর্নামেন্ট

ক্যানিং ঃ ক্যানিং মহকুমায় এই সর্বপ্রথম স্কুলছুট মেয়েদের নিয়ে এক দিনের এক ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হল বুধবার। দক্ষিণ ২৪ পরগনা জেলার ক্যানিং মহকুমার জীবনতলা থানার তাম্বুলদহের বাগমারি গ্রামে ফুটবল টুর্নামেন্টের আয়োজন করেছিলেন স্থানীয় ‘বাগমারি মাদার এন্ড চাইল্ড ডেভেলপমেন্ট মিশন’ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা।
সংস্থাটির উদ্যোগে গ্রামে স্কুলছুট ছেলেমেদের নিয়ে স্কুল ও চলে। ওইসব পড়ুয়াদের পরিবারকে স্বনির্ভর করতে নানান পরিকল্পনাও নিয়েছে। সেই পরিবারের ২৫ টি গ্রামের ৯৬ টি বালিকাদের নিয়ে দল গঠন করে তাম্বুলদহ গ্রাম পঞ্চায়েত সংলগ্ন মাঠে খেলার ফুটবল টুর্ণামেন্ট অনুষ্ঠিত হয়।
মেয়েদের ফুটবল খেলা হবে আগে থেকেই গ্রামে খবর মুখে মুখে ছড়িয়ে পড়েছিল। এদিন সেই সেই খেলা দেখতে বাগিমারি, বকুলতলা, পাতিখালি-সহ আশপাশের গ্রামের মানুষজনের ভীড় উপছে পড়েছিল। পাশের বাগমারি স্কুলে অলখিত ছুটি হয়ে গিয়েছিল। ফাইনালে বালিকা দলের মধ্যে বিজয়ী হয়েছে ‘বেগম রোকেয়া’ দল। রানার্স হয়েছে ‘মাতঙ্গিনী হাজরা’ দল। বালক বিভাগে বিজয়ী হয়েছে ‘আবুলকালাম আজাদ’ দল এবং রানার্স ‘মাস্টারদা সূর্যসেন’ দল। সেরা খেলোয়ার হিসাবে রোজিনা লস্কর, কাশ্মিরা লস্কর, সেলিম শেখ, মাসুদ শেখ এবং মেহবুব হালদারদের হাতে পুরষ্কার তুলেদেন আয়োজক সংস্থা।ফুটবল খেলা উদ্যোক্তা কমিটির সম্পাদক সামসুল আলম খাঁন বলেন, ‘গ্রামে প্রচুর সম্ভাবনাময় বালিকা এবং মহিলা খেলোয়াড় রয়েছে। সুযোগ না মেলায় তাদের প্রতিভার বিকাশ ঘটছে না। আমরা তাদের খুঁজে বের করার চেষ্টা করছি।’