ইন্টার ন্যাশনাল ক্রিকেট থেকে বিদায় নিলেন এবি ডেভিলিয়ারস।

রিয়া বাগঃ- বিশ্ব ক্রিকেট আকাশের ঝলমলে নক্ষত্র দক্ষিণ আফ্রিকার এবি ডেভিলিয়ারস। আজ অর্থাৎ ২৩ মে একটি ভিডিয়ো বার্তার মাধ্যমে তিনি জানান ইন্টার ন্যাশনাল ক্রিকেট থেকে তাঁর অবসরের কথা।
১৪ বছর আগে যেখান থেকে তিনি তাঁর ক্রিকেট যাত্রা শুরু করেছিলেন ভিক্টোরিয়ার সেই টাচ ক্লাবে দাঁড়িয়েই তাঁর এই ঘোষণা।
৩৪ বছর বয়সী বিধ্বংসি এই ব্যাটসম্যান তাঁর অবসরের কারণ হিসেবে বলেছেন এটিইই সঠিক সময় সরে দঁাড়ানোর। অন্যদের জায়গা ছেড়ে দেওয়া প্রয়োজন এবং নিজেকেও ক্লান্ত মনে করছেন তিনি।
১৪ বছরের ক্রিকেট কেরিয়ারে ১১৪ টি টেস্ট ম্যাচ ২২৮ টি ওডি আই এবং ৭৮ টি টি টোয়েণ্টী ইন্টার ন্যাশনাল খেলেছেন এবিডি। তাঁর ব্যাটিং কেরিয়ার শেষ করলেন টেস্ট এবং ওডি আই এ ৫০ গড় রেখে।
এই সিদ্ধান্তটিকে যথেষ্ট কঠিন বলেছেন তিনি। এবং এই সিদ্ধান্তটি নিয়ে দীর্ঘ ভাবনা চিন্তাও করেছেন তিনি এমনটাই জানিয়েছেন ভিডিয়োতে। ভারত এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দারুণ জয় এবং দুর্দান্ত সিরিজের পর তাঁর মনে হয়েছে এটাই সঠিক সময় সরে দাঁড়ানোর।
তাঁর সমস্ত কোচ এবং দক্ষিণ আফ্রিকা দলের স্টাফদের এত বছর ধরে সাপোর্ট করার জন্য তিনি ধন্যবাদ জানিয়েছেন। সবচেয়ে বেশি কতৃজ্ঞতা জানিয়েছেন তাঁর সতীর্থদের। তিনি আজ যা তার অর্ধেক ও হতে পারতেন না যদি না সতীর্থদের সাহায্য পেতেন এমনটাই বলেছেন মি.৩৬০ ডিগ্রি।
দক্ষিণ আফ্রিকার এবং বিশ্ব ক্রিকেট ভক্তদের তিনি ধন্যবাদ জানাতে ভোলেননি তিনি। আগামী দিনে ওভারসিজ খেলার কোনো পরিকল্পনাও নেই তাঁর। তবে তিনি ফাফ ডুপ্লেসি এবং প্রোটিয়াদের সবচেয়ে বড় সাপোর্টার থাকবেন বলে জানালেন।
তাঁর এই দুঃখ জনক ঘোষণায় গোটা ক্রিকেট বিশ্ব চমকে গেছেন। চমকেছেন খোদ দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড প্রেসিডেন্ট ক্রিস নেনজানি। তিনি বলেছেন এবিডি দক্ষিণ আফ্রিকার সর্বকালের সেরা একজন ক্রিকেটার যে সবসময় দর্শকদের নিছক ভুল প্রমাণ করতেন তাঁর প্রতিভা দিয়ে।ক্রিকেটের তিন ফরম্যাটেই তাঁর দক্ষতা এবং আধুনিকতায় পরিবর্তন করা তাঁর বিশেষত্ব। বিশেষ করে সাদা বলের ক্রিকেটে।
এবিডির এই ঘোষণায় দুঃখের ছায়া গোটা ক্রিকেট আকাশে।