আরবিআই( রিজার্ভ ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়া) এর নতুন গভর্নর শক্তিকান্ত দাস

 

হেমাশ্রী বিশ্বাস, কলকাতা

উর্জিত প‍্যাটেলের পরিত্যক্ত চেয়ারে বসলেন শক্তিকান্ত দাস। রিজার্ভ ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়ার ২৫ তম গভর্নর পদে আসিন হলেন তিনি। আইএস অফিসার শক্তিকান্ত দাস বর্তমানে দেশের অর্থ কমিশনের সদস্য ছিলেন।

জি-২০ বৈঠকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। সোমবার উর্জিতের আরবিআই গভর্নর পদের ইস্তফা দেওয়ায় প্রশ্ন ওঠে, এবার কে বসবেন ওই আসনে? চর্চায় ছিলো শক্তিকান্ত দাসের নাম।

২০১৫ থেকে ২০১৭ আর্থিক বিষয়ক দপ্তরের সচিব পদে ছিলেন তিনি। ২০১৭-এর মে মাস নাগাদ ওই দপ্তর থেকে অবসর গ্রহন করেন তিনি। মঙ্গলবার সংবাদ সূত্র মারফত জানা যায় শক্তিকান্ত দাসকেই আরবিআই গভর্নর হিসেবে নিয়োগ করা হয়েছে।

ইতিমধ্যেই সূত্র মারফত খবর অর্থনীতির হাল ধরতে আগামী বৃহস্পতিবার গুরুত্বপূর্ণ বৈঠকে বসতে চলছে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। নতুন পদে বসে বুধবার প্রথম সাংবাদিক বৈঠকে তিনি বলেন, দেশের অর্থনীতির হাল ফেরাতে দেশের সমস্ত ব‍্যাঙ্কের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসবেন তিনি।

সেখানে মূলত ব‍্যাঙ্ক চালাতে তাদের ঠিক কোন কোন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে, সেটা তিনি জানতে চাইবেন। মনে করা হচ্ছে ওই বৈঠক থেকে রেট ও সুদ বৃদ্ধির সংক্রান্ত বিষয়ে আলোচনা হতে পারে। সঙ্গে হতে পারে বাজারে অর্থের জোগান পর্যাপ্ত রাখা বিষয়েও।

এদিনে এই বৈঠকে নতুন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেন, ‘আরবিআই এর গভর্নর হওয়া দারুণ সম্মানের বিষয়। আমি যথাসাধ্য চেষ্টা করবো সঠিক নীতি নির্ধারণ করে তা পরিচালনা করতে।’